সোমবার, ১৩ জুলাই, ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭

সুস্থ থাকতে পানি যেভাবে শরীরকে সুস্থ রাখে

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০১ জুন ২০২০, সোমবার ০২:৩৩ পিএম

সুস্থ থাকতে পানি যেভাবে শরীরকে সুস্থ রাখে

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি চাহিদা অনুযায়ী পানি পান করতে হবে। এ সময় স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। শরীরে ভিটামিন ডি ও ভিটামিন–সির অভাব পূরণ করে যেসব খাবার তা খেতে হবে। যদি আপনি এই ভাইরাসের সংস্পর্শে এসেও পড়েন, তবে আপনার শরীর এই ভাইরাসের সঙ্গে লড়াই করতে সক্ষম হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও রোগজনিত ব্যাকটেরিয়া এবং ভাইরাসের সঙ্গে লড়াই করতে সাহায্য করতে পারে বেশ কয়েকটি খাবার ও পানীয়। পানি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। গরমের এই সময়ে শরীরে প্রয়োজন অনুযায়ী পানি পান করতে হবে।

পানি যেভাবে শরীরকে সুস্থ রাখে

অসুস্থ হলে বা জ্বরে আক্রান্ত হওয়ার সময় তাদের হাইড্রেটেড রাখার পরামর্শ দেয়া হয়। পানি আমাদের শরীর থেকে প্রাকৃতিকভাবে অসুস্থতাজনিত টক্সিন এবং ব্যাকটেরিয়া দূর করে।

পানি শরীরের বিভিন্ন কোষে অক্সিজেন বহন করে শরীরের সঠিক ক্রিয়া সম্পন্ন হয়। সুস্থ থাকতে প্রতিদিন কমপক্ষে দুই লিটার পানি পান করা উচিত।

তবে সবচেয়ে ভালো যদি দিনে আট গ্লাস পানি পান করা যায়। পানি পানের সঙ্গে লেবু বা পুদিনা দিতে পারেন।

পুদিনা ও পানি

অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত পুদিনা ফ্রি র্যাডিক্যাল ক্রিয়াকলাপ রোধ করতে সহায়তা করে। এটি শরীরের ডিটক্স করতে সহায়তা করে ও ত্বকের জন্যও ভালো।

লেবুপানি

লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফোলেট ও পটাসিয়ামও, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দিনের শুরুতে এক গ্লাস লেবুর রস মেশানো হালকা গরম পানি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

সোনালীনিউজ/টিআই