মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭

বর্তমান-সাবেকসহ

সেনাবাহিনীর ১০২০ সদস্য করোনায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ মে ২০২০, শনিবার ০৯:০৭ পিএম

সেনাবাহিনীর ১০২০ সদস্য করোনায় আক্রান্ত

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সারাদেশে। যত দিন যাচ্ছে এতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। দেশে শনিবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ৭৮ জনে। এর মধ্যে শুধু সেনাবাহিনীর বর্তমান-সাবেক ১০২০ জন সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন।

শনিবার (২৩ মে) পর্যন্ত সশস্ত্র বাহিনীর কর্মরত ও অবসরপ্রাপ্ত ১,০২০ জন, পরিবারবর্গ ৯২ জন এবং সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রতিষ্ঠানের বেসামরিক ও অন্যান্য ২৫২ জনসহ মোট ১,৩৬৪ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৯৩৩ জন বিভিন্ন সিএমএইচ-এ চিকিৎসাধীন রয়েছেন ও ৪২১ জন সম্পূর্ণ সুস্থ হয়ে স্ব-স্ব আবাসস্থলে প্রত্যাবর্তন করেছেন। এ ছাড়া ভর্তিরত অপর রোগীরা সুস্থ আছেন।

আইএসপিআরের প্রতিবেদনে বলা হয়, এই পর্যন্ত সেনাবাহিনীর ১০ জন রোগী করোনায় মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে ৬০ বছর উৰ্দ্ধ অবসরপ্রাপ্ত ৮ জন এবং ২ জন কর্মরত সেনাসদস্য রয়েছেন। তারা প্রত্যেকেই দীর্ঘদিন যাবত অনিরাময়যোগ্য বিভিন্ন শারীরিক অসুস্থতায় ভুগে মৃত্যুকালে কোভিড-১৯ এ সংক্রমিত হয়েছিলেন।

আইএসপিআর জানায়, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর কর্মরত সকল সদস্য, তাদের পরিবারবর্গ ও অবসরপ্রাপ্ত সদস্যদের কোভিড-১৯ এর নমুনা পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইন্সটিটিউট অব প্যাথলজি (এএফআইপি) সহ সকল সিএমএইচ-এ মোট ১৩টি ‘আরটি-পিসিআর’ মেশিন প্রতিনিয়ত কাজ করে চলেছে। এ ছাড়া সকল সিএমএইচ-এ পর্যাপ্ত পরিমণ পিপিই, মাস্ক, গ্লোভস এবং প্রয়োজনীয় ঔষধাদিসহ আনুষাঙ্গিক চিকিৎসা সরঞ্জামাদি মজুদ রয়েছে।

শনিবার পর্যন্ত সামরিক বাহিনীর পিসিআর ল্যাবরেটরিতে সশস্ত্র বাহিনীর ৪,৩৭৫ জন, পরিবারবর্গ ৭৭৪ জন এবং বেসামরিকসহ অন্যান্য ২,২৬১ জন সদস্যের মোট ৭,৪১০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue