বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬

সৌদি আরবের অবৈধ প্রবাসীদের জন্য সুখবর 

সৌদি প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার ১১:৫৪ এএম

সৌদি আরবের অবৈধ প্রবাসীদের জন্য সুখবর 

ঢাকা : সৌদি আরবে আকামার (রেসিডেন্ট পারমিট) মেয়াদোত্তীর্ণ ও হুরুবপ্রাপ্ত (কর্মস্থল থেকে পলায়নকারী) অবৈধ প্রবাসীদের জেল জরিমানা ছাড়া দেশে ফেরার বিশেষ সুযোগ দিয়েছে সৌদি সরকার। 

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলার মেহেদী হাসান জানান, গত ২২ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই বিশেষ কর্মসূচির আওতায় পড়ছেন আকামার মেয়াদোত্তীর্ণ হওয়া ও হুরুবপ্রাপ্ত কর্মীরা। তবে যাদের নামে সৌদি আরবে কোন প্রকার গাড়ি ও মামলা নেই, তাদের বিনা জেল জরিমানা ও এক্সিটের খরচ ছাড়া শুধুমাত্র বিমান টিকেটের খরচ দিয়ে দেশে ফেরত যাওয়ার সুযোগ দেওয়া হয়েছে। দেশটির শ্রম কার্যালয় থেকে বিশেষ একটি আবেদন ফরম দেওয়া হয়। এটি যথাযথ ভাবে পূরণ এবং বাংলাদেশ দূতাবাস বা কনস্যুলেট থেকে সত্যায়িত করে স্থানীয় সৌদি শ্রম কার্যালয়ে জমা দিতে হবে। সেখানে যাচাই বাচাই এবং প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে আবেদনকারীকে মুঠোফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

তিনি আরো জানান, এরই মধ্যে শত শত প্রবাসী এই বিশেষ সুযোগ গ্রহণের জন্য দূতাবাসের শরণাপন্ন হয়েছেন। ২২ ডিসেম্বর প্রথম দিনেই ১শ ৬১ জন আবেদন করেছেন যাদের মধ্যে ৮০ জনের আকামা মেয়াদোত্তীর্ণ এবং ৩০ জন হুরুবপ্রাপ্ত বাকিরা অন্যান্য সেবার। ২৩ ডিসেম্বর ১শ ৯৩ জন আবেদন করেছেন তাদের মধ্যে ১শ ৩৫ জন ছিলেন আকামার মেয়াদোত্তীর্ণ এবং ৩০ জন ছিলেন হুরুবপ্রাপ্ত। দিন দিন এই সংখ্যা আরও বাড়ছে।

কর্তৃপক্ষ বলছে, এটি আগের মতো সাধারণ ক্ষমা নয়, বিশেষ সুযোগ। আকামার মেয়াদোত্তীর্ণ কর্মীরা এই সুযোগ নিয়ে বাংলাদেশে গিয়ে ইচ্ছা করলে আবার নতুন ভিসায় সৌদি আরব আসতে পারবেন কিন্তু হুরুবপ্রাপ্তরা পারবেন না।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue