বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি, ২০১৯, ৪ মাঘ ১৪২৫

স্ন্যাকস সরবরাহ করবে পেপসিকোর রোবট

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯, রবিবার ১২:২১ পিএম

স্ন্যাকস সরবরাহ করবে পেপসিকোর রোবট

ঢাকা : মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইউনিভার্সিটি অব দ্য প্যাসিফিক ক্যাম্পাসে স্ন্যাকস সরবরাহে রোবট ব্যবহারের ঘোষণা দিয়েছে পেপসিকো। প্রতিষ্ঠানটির দাবি, তারাই সবচেয়ে বড় খাবার ও পানীয় সরবরাহ প্রতিষ্ঠান যারা রোবট দিয়ে সরবরাহ শুরু করতে যাচ্ছে।

প্রযুক্তি সাইট দ্য ভার্জে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, পেপসিকোর ‘হ্যালো গুডনেস’ প্রকল্পের ভেন্ডিং মেশিন থেকে বিভিন্ন ধরনের স্ন্যাকস ও পানীয় সরবরাহ করবে স্বয়ংক্রিয় রোবটগুলো। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শিক্ষার্থীরা আইওএস অ্যাপের মাধ্যমে ১৭৫ একর ক্যাম্পাসের মধ্যে খাবার অর্ডার করতে পারবেন বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

নতুন এই ‘স্ন্যাক্সবট’ আগে দেখা অন্যান্য সরবরাহ রোবটের মতোই। একবার পূর্ণ চার্জে ২০ মাইল চলবে রোবটগুলো। হেডলাইট ও ক্যামেরা লাগানো রয়েছে এতে। রোবট শিক্ষার্থীর কাছে গেলে সবুজ ঢাকনা খুলে এর থেকে খাবার নেওয়া যাবে।

আগের বছর ইউসি বার্কলেতে একই ধরনের সেবা চালু করেছে কিউই। ইউনিভার্সিটির শিক্ষার্থীদের কাছে এটি এতটাই পছন্দ হয়েছে যে ব্যাটারি ত্রুটির কারণে একটি রোবটে আগুন লাগার পর মোমবাতি জ্বালিয়ে এটির প্রতি সমবেদনা জানিয়েছে তারা।

সোনালীনিউজ/এমটিআই