শুক্রবার, ২৯ মে, ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

স্পেনে কর্মহীন প্রবাসীদের মাঝে দূতাবাসের আর্থিক সহায়তা প্রদান

কবির আল মাহমুদ, স্পেন : | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ মে ২০২০, বুধবার ০৩:২২ পিএম

স্পেনে কর্মহীন প্রবাসীদের মাঝে দূতাবাসের আর্থিক সহায়তা প্রদান

ঢাকা: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্পেনে ১৩ মার্চ থেকে লকডাউন চলছে। এ অবস্থায় অভিবাসী বাংলাদেশিদের অনেকেই আর্থিক সংকটে পড়েছেন। সাম্প্রতিক 'সময়ে লকডাউন'এর ফলে এদের অধিকাংশই আয়-রোজগার বঞ্চিত হয়ে সপরিবারে দুর্বিষহ দিন যাপন করছে। 

স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দের সহযোগিতায় বাংলাদেশি সামাজিক সংগঠন গুলো প্রায় ২ হাজার অসহায় ব্যক্তিকে চিহ্নিত করে চাল, ডাল, তেলসহ অতি প্রয়োজনীয় খাবার সরবরাহের কার্যক্রম চলমান রয়েছে।

প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকারের সহায়তার অংশ হিসেবে বাংলাদেশ দূতাবাসেও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে দুই দফায় প্রাপ্ত ২৫ লাখ টাকা এবং দূতাবাসের কর্মকর্তারা তাদের ব্যাক্তিগত ফান্ড থেকে ১ হাজার ইউরোসহ মোট ২৮ হাজার ইউরোর আর্থিক সহায়তা কার্যক্রম অব্যাহত রয়েছে। চলমান এই নগদ অর্থ সহায়তা কর্মসূচিতে দূতাবাস কর্তৃক ৯৩৩ জন খতিগ্রস্থ অসহায় অভিবাসীর নাম ও সংগ্রহ করা হয়।

২ মে থেকে এই অনুদান প্রদান এখন পর্যন্ত (১১ মে পর্যন্ত) দূতাবাসের পক্ষ থেকে ৮০৮ জন অভিবাসী বাংলাদেশিকে এ সহায়তা প্রদান করা হয়েছে। এদের মধ্যে রাজধানী মাদ্রিদে রয়েছেন ৪০০ জন এবং পর্যটন নগরী বার্সেলোনায় অনারারী কনস্যুলেটের রামোন পেদ্রোর মাধ্যমে প্রায় ৪৫৩ বাংলাদেশী অভিবাসীকে অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে । এছাড়া মালাগা, টেনেরিফ,মায়োর্কা, সেভিয়া অঞ্চলে আরো ৮০ জন অভিবাসীকে এই অর্থ সহায়তা প্রদান করা হবে। দূতাবাসের অধীনে অভিবাসীদের জন্য এ সহায়তা কার্যক্রম চলমান রয়েছে।

 কারফিউ ও চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকায় বিপদগ্রস্ত প্রবাসী মহিলা ও বয়স্করা দূতাবাসে আসতে পারেননি, তাদের কাছে এই অর্থ পৌঁছে দেয়া হচ্ছে, যা দিয়ে প্রবাসীরা সহজেই নিকটস্থ সুপারশপ থেকে প্রয়োজনীয় সামগ্রী ক্রয় করতে পারবেন।

এর আগে দূতাবাস এক বিজ্ঞপ্তিতে কোনো প্রবাসী বাংলাদেশি যদি চরম খাদ্যাভাবে পড়েন এবং বেতন না পান, সে ক্ষেত্রে দূতবাসের ই–মেইলে ফেইসবুক পেইজ ও  হট-লাইন অথবা হোয়াটসঅ্যাপে তথ্য প্রদানের অনুরোধ জানানো হয়। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আর্থিক সংকটে পড়া এই ৯৩৩ জন অদিবাসী আবেদনকারীদের তালিকা তৈরি করা হয়। তালিকা ধরে আর্থিক সহায়তা পৌঁছে দেওয়া হচ্ছে।

উল্লেখ্য,বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপে বিশ্বের দ্বিতীয় ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে স্পেন। ইতিমধ্যে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আড়াই লাখের উপর মানুষ। মৃত্যুবরণ করেছেন ২৬ হাজারের উপর। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৫৪ হাজার ৭শ’র উপর। স্পেনে প্রায় ত্রিশ হাজার বাংলাদেশি রয়েছেন। যাদের বেশিরভাগই রেষ্টুরেন্ট বা বিভিন্ন স্প্যানিস কোম্পানীতে কাজ করেন। এদের মধ্যে তিন শতাধিক প্রবাসী বাংলাদেশি প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং তিনজনের মৃত্যু হয়েছে।

সোনালীনিউজ/কেএলএম/এসআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue