শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

স্বর্ণপদক জয়ী হাসিব আজীবন বহিষ্কার

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০২ এপ্রিল ২০১৭, রবিবার ০৩:১৭ পিএম

স্বর্ণপদক জয়ী হাসিব আজীবন বহিষ্কার

ঢাকা: প্রবাদ আছে, যে দেশে গুণীর কদর নেই, সে দেশে গুণীর জন্ম হয় না। আমাদের দেশের অনেক তরুণ ডাক্তার, ইঞ্জিনীয়ার, বৈজ্ঞানিক, শিক্ষক বিদেশের মাটিতে চমকপ্রদ আবিষ্কার ও জ্ঞানের নতুন দুয়ার খুলে দিয়ে বিখ্যাত হচ্ছেন। দেশে থাকলে কি এটা সম্ভব হত? এমন প্রশ্ন আসতেই পারে। যেমনটি ঘটেছে বডিবিল্ডার হাসিব মো. হালিবের সাথে। সিঙ্গাপুরে ‘নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস ফেডারেশন এশিয়া মাসল ওয়ার’ বডিবিল্ডিং প্রতিযোগিতায় অংশ নিয়ে জুনিয়র বিভাগে স্বর্ণপদক জিতেন। বাংলাদেশের বডিবিল্ডিংয়ের ক্ষেত্রে যুগান্তকারী ঘটনা। কিন্তু স্বর্ণপদকই তার জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশ শরীরগঠন ফেডারেশন এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে সিঙ্গাপুরের একটি ঘরোয়া শরীরগঠন প্রতিযোগিতায় (আইএফবিবি অনুমোদনহীন শরীরগঠন প্রতিযোগিতা) অংশগ্রহণ করা এবং সংবাদ মাধ্যমে ফেডারেশনের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য প্রদান করায় হাসিবকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, জাতীয় ক্রীড়া পরিষদ, বাংলাদেশ শরীরগঠন ফেডারেশন এবং স্বীকৃত আন্তর্জাতিক শরীরগঠন কর্তৃপক্ষসহ ক্রীড়ার সব কর্তৃপক্ষের নিয়মনীতি ও আইন ভঙ্গ করে আইএফবিবি অনুমোদনহীন শরীরগঠন প্রতিযোগিতায় অংশ নিয়েছে  হাসিব। এমনকি ভবিষ্যতেও এ ধরনের অবৈধ কার্যক্রম চালিয়ে যাওয়ার সংকল্প ব্যক্ত করাসহ অন্য বডিবিল্ডারদের এ ধরনের অবৈধ কার্যক্রমে উদ্বুব্দ করেছে সে। এ কারণে হাসিবকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

এ প্রসঙ্গে হাসিব বলেন, ‘আগেই জানতাম ফেডারেশন আমাকে নিষিদ্ধ করবে। এখন সেটাই হলো। এজন্য আগেই মানসিকভাবে প্রস্তত ছিলাম।’ এখন কি করবেন? হাসিবের জবাব, ‘আপিল করবো। তবে ফেডারেশনের কাছে নয়, এনএসসির কাছে। আরেকটা কাজ করবো। এবং সেটা আগামী সাত দিনের মধ্যে। তা হলো, ফেডারেশনের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ হিসেবে নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস ফেডারেশনের বাংলাদেশ সংস্থা চালু করবো। এর এশিয়ান হেডকোয়ার্টার হচ্ছে সিঙ্গাপুরে। তাদের সঙ্গে অনেকদিন ধরেই কথা হচ্ছিল। সপ্তাহ তিনেক আগে তারা আমাকে চিঠি পাঠায় বাংলাদেশে সংগঠনটির কার্যক্রম চালু করার।’

উল্লেখ্য, এই ফেডারেশনের অধীনে যেসব টুর্নামেন্ট হয়, সেগুলো আন্তর্জাতিক শরীরগঠন ফেডারেশন অনুমোদন দেয় না।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই