বুধবার, ০৩ জুন, ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

স্বাস্থ্য সচিব ও ডিজিকে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৩ মে ২০২০, রবিবার ০৬:০৮ পিএম

স্বাস্থ্য সচিব ও ডিজিকে লিগ্যাল নোটিশ

ঢাকা : করোনা পরীক্ষার বাণিজ্যিকীকরণ প্রতিরোধে সাধারণ জনগণের বিনামূল্যে করোনা পরীক্ষার ব্যবস্থা করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (৩ মে) ল এন্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার এ নোটিশ প্রেরণ করেন।

স্বাস্থ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের সরকারি ইমেইলে এ নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়, সরকার ইতিমধ্যে বিভিন্ন বেসরকারি হাসপাতালগুলোকে করোনা টেস্টের অনুমতি দিয়েছে। যেখানে সরকার একটি নির্ধারিত মূল্য টেস্টের জন্য দিয়েছেন সেটা হল তিন হাজার পাঁচশত টাকা। যা অত্যন্ত ব্যয়বহুল এবং সাধারণ মানুষকে করোনা পরীক্ষায় উদ্বুদ্ধকরণের পরিবর্তে তাদেরকে নিরুৎসাহিত করা হবে।

একই সাথে বলা যায়, যেহেতু করোনা একটি জাতীয় সমস্যা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে যত বেশি টেস্ট করা সম্ভব হবে অল্প সময়ে তত তাড়াতাড়ি এবং সঠিকভাবে এই করোনা ভাইরাস প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ নেওয়া সম্ভব। কিন্তু একটি টেস্ট এর দাম যদি নির্ধারণ করা হয় ৩৫০০ টাকা তাহলে আমাদের সাধারণ মানুষ টেস্টে আগ্রহী হবে না এবং এখানে একটি বাণিজ্যিকীকরণ হবে টেস্ট নিয়ে।

এছাড়া এটি একটি বৈষম্যমূলক পদক্ষেপ। কারণ কিছু মানুষ বিনামূল্যে টেস্ট করতে পারবে আর কিছু মানুষ ৩৫০০ টাকায় টেস্ট করাতে হবে এবং বেসরকারি হাসপাতালগুলো এই বিষয়টি নিয়ে একটি ব্যাপক বাণিজ্য করার সুযোগ পাবে যেটা অনাকাঙ্ক্ষিত এবং অপ্রত্যাশিত।

নোটিশে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সাধারণ জনগণের জন্য বিনামূল্যে করোনা পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।  অন্যথায়  আইনি পদক্ষেপ নেয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue