বুধবার, ০১ এপ্রিল, ২০২০, ১৮ চৈত্র ১৪২৬

সড়কে দুর্ঘটনা এড়াতে ট্রাফিকের অভিযান

লালমনিরহাট প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ মার্চ ২০২০, মঙ্গলবার ০৯:২০ পিএম

সড়কে দুর্ঘটনা এড়াতে ট্রাফিকের অভিযান

ছবি: প্রতিনিধি

লালমনিরহাট: বর্তমান সময়ে বেশির ভাগ মানুষেরই সহজভাবে চলার সাথী হলো ইজিবাইক। প্রায় সব বয়সের মানুষের কাছে এটি যাতায়াতের একটি জনপ্রিয় মাধ্যম। কিন্তু জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে এর জনসচেনতার অভাবে প্রাণের বলি হতে হয়েছে অনেককেই। 

তবে প্রশিক্ষণের অভাবে ট্রাফিক আইন না জানার কারনে অদক্ষ্য চালকদের হাতে এসব গাড়ি চলে যাওয়ায় প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা। বর্তমানে সড়কে যানযটের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে ব্যাটারী চালিত এসব ইজিবাইক । বেপরোয়া ভাবে গাড়ী চালানো, যেখানে সেখানে গাড়ী দাঁড় করিয়ে যাত্রী উঠানামা সহ অন্যান্য সচেতনতার অভাবে দিন দিন বেড়েছে সড়ক দূর্ঘটনা। 

শুধু তাই নয়, দূর্ঘটনায় এসব ইজিবাইকের ক্ষতিকর দিকের মধ্যে এলইডি লাইট অন্যতম। ইজিবাইকে অতিরিক্ত এলইডি লাইট ব্যবহারে বিপরীত মুখী যানবাহন চালকদের চোখে সাদা আলোর বিকিরণে ঝাপশা হয়ে একদিকে যেমন চোখের ক্ষতি হচ্ছে তেমনি অন্যদিকে যান চালকেরা নিয়ন্ত্রন হারিয়ে প্রতিনিয়তই সড়ক দুর্ঘটনায় পতিত হচ্ছে। 

ফলে সড়কে উদ্বেগজনক ভাবে দুর্ঘটনা বেড়ে যাওয়ায় এসব বাইক চলাচলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহন করেছে লালমনিরহাট ট্রাফিক বিভাগ। টানা কয়েকদিন থেকে সড়কে দুর্ঘটনা রোধে মঙ্গলবার (১০ মার্চ) দুপুরে ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর আব্দুল কাদেরের নেতৃত্বে জেলার বিভিন্ন এলাকায় বেশ কিছু ইজিবাইকের অতিরিক্ত এলইডি লাইট খুলে নেওয়া হয়েছে। 

লালমনিরহাট ট্রাফিকের সার্জেন্ট মোস্তাফিজুর রহমান বলেন, ব্যাটারী চালিত এসব ইজিবাইকের এলইডি লাইট সংযোগের কারণে বিপরীতগামী পথচারী ও যানবাহনের চালকদের চোখের সমস্যা হওয়া ও নিয়ন্ত্রণ হারিয়ে অনেকেই গাড়ি গর্তে ফেলে দুর্ঘটনার শিকার হচ্ছে। লালমনিরহাটের ট্রাফিকের ইন্সপেক্টর আব্দুল কাদের বলেন, মানব চোখের ও পথ চলাচলে সমস্যার কারনে দীর্ঘ দিন ধরে স্থানীয়রা এসব অতিরিক্ত এলইডি লাইট অপসারণের দাবি তুলে আসছে। 

স্থানীয়দের দাবির কারনে প্রথম দিকে পুলিশের পক্ষ থেকে এসব এলইডি লাইট অপসারণ করতে চালকদের মাঝে প্রচারনা করে সতর্ক করা হয়। কিন্তু সতর্ক অমান্য করায় যারা অপসারণ করেননি তাদের বিরুদ্ধে অভিযান শুরু করা হয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue