মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

হঠাৎ অজ্ঞাত রোগে মারা যাচ্ছে গরু-ছাগল ও কুকুর-বিড়াল

নেত্রকোনা প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার ০৮:০৬ পিএম

হঠাৎ অজ্ঞাত রোগে মারা যাচ্ছে গরু-ছাগল ও কুকুর-বিড়াল

ছবি: সংগৃহীত

নেত্রকোনা ও খালিয়াজুরী: হঠাৎ নেত্রকোনার খালিয়াজুরী উপজেলায় অজ্ঞাত রোগে কুকুর বিড়াল ও গরু মরছে। গত চব্বিশ ঘণ্টায় অন্তত ২০টি কুকুর, ৬টি গরু, ছাগল ও বিড়াল মরার খবর পাওয়া গেছে। গত দুই দিনে খালিয়াজুরী উপজেলা সদর, লক্ষ্মীপুর, কাদিরপুর, আয়াতপুর, রসুলপুরসহ প্রভৃতি স্থানে এসব গৃহপালিত পশু মারা গেছে।
 
এদিকে, এলাকাবাসী প্রথমে বিষয়টিকে স্বাভাবিক ঘটনা বলে ধরে নিলেও একাধিক প্রাণী দ্রুত মরে যাওয়ায় বিষয়টিকে অজ্ঞাত রোগ হিসেবে দেখেছেন তারা।

বিষয়টি নিয়ে খালিয়াজুরী গ্রামের মো. এনামুল হক নয়ন বলেন, বেশ কিছু দিন ধরে গরু-বাছুরের শরীরে এক ধরনের চর্মরোগে গরু-বাছুর মারা যাচ্ছে, ওই মৃত গরুর মাংস খেয়েও কুকুরগুলো মরতে পারে।

এ বিষয়ে খালিয়াজুরী সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও জেলা পরিষদ সদস্য গোলাম আবু ইছহাক জানান, এই চার পাঁচ দিনে প্রায় ২০-২৫টি কুকুর অজানা রোগে মারা গেছে। ফলে এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। 

স্ব উদ্যোগী হয়ে এলাকার কিছু যুবকদের সঙ্গে নিয়ে কিছু মৃত কুকুরকে মাটি চাপা দিয়েছি। করোনাভাইরাস আতঙ্কের পাশাপাশি এই বিষয়টি নিয়ে এলাকাবাসী আরও বেশি আতঙ্কিত হয়ে পড়েছেন বলে তিনি জানান।

খালিয়াজুরী উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. জাহাঙ্গীর আলম জানান, সরজমিনে পরিদর্শনের পরেই ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. ফয়জুর রহমান বলেন, আমি এ ঘটনাটি প্রথম শুনলাম। এটি কোনো ভাইরাসের আক্রমণে হয়ে থাকতে পারে। বিষয়টি আমরা সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

ঘটনার সত্যতা নিশ্চিত করে খালিয়াজুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা এএইচএম আরিফুল ইসলাম বলেন, এ বিষয়ে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তাকে জানানো হয়েছে। কি কারণে পশুগুলো মরছে তা দ্রুত বিষয়টি পরীক্ষা নিরীক্ষা করে জানানোর জন্য বলা হয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue