বৃহস্পতিবার, ০১ অক্টোবর, ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭

হঠাৎ জিল বাংলা সুগারের লেনদেন স্থগিত করল বিএসইসি

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২০, সোমবার ১০:৩৭ পিএম

হঠাৎ জিল বাংলা সুগারের লেনদেন স্থগিত করল বিএসইসি

ঢাকা: অস্বাভাবিক শেয়ার লেনদেন ও দর বৃদ্ধি পাওয়ায় শেয়ারবাাজরে তালিকাভুক্ত জিল বাংলা সুগার মিলস লিমিটেডের শেয়ার লেনদেন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিএসইসির জারি করা এক নির্দেশনায় এমনটি জানানো হয়েছে।

আদেশে উল্লেখ করা হয়, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের জিল বাংলা সুগার মিলস লিমিটেডের শেয়ারে অস্বাভাবিক লেনদেন এবং দামের তারতম্য লক্ষ্য করেছে। কমিশন মনে করে, জনস্বার্থে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডে জিল বাংলার শেয়ারের লেনদেন স্থগিত করা প্রয়োজন।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ (১৯৬৯ এর ১৭) এর অধীনে ৯ (৭) ক্ষমতাবলে জিল বাংলা সুগার মিলস লিমিটেডের লেনদেন স্থগিত করেছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামীকাল ১৫ সেপ্টেম্বর থেকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ধারা ৯(৮) অনুযায়ী জিল বাংলার লেনদেন বন্ধ থাকবে।

গত ৯ জুলাই জিল বাংলার শেয়ার দর ছিল ৩১.৬০ টাকা। যে শেয়ারটি ১৪ সেপ্টেম্বর লেনদেন শেষে বেড়ে দাড়িঁয়েছে ২১৩.১০ টাকায়। অর্থাৎ গত ২ মাসে শেয়ারটির দর বেড়েছে ১৮১.৫০ টাকা বা ৫৭৪ শতাংশ।

গত ১৩ আগস্ট বিএসইসির ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে টি+৩ করার সিদ্ধান্ত নেওয়ার পরে সরকারি মালিকানাধীন জিল বাংলা সুগারের দর বৃদ্ধি তরান্তিত হয়। অথচ ৬ কোটি টাকার পরিশোধিত মূলধনের এ কোম্পানিটি ২০১৮-১৯ অর্থবছরেও ৬২ কোটি ৩৪ লাখ টাকা লোকসান করেছে। ধারাবাহিক এমন লোকসানে কোম্পানিটির রিটেইন আর্নিংস এখন ঋণাত্মক ৩৭০ কোটি ৬৬ লাখ টাকা। ১৯৮৮ সালে তালিকাভুক্ত এ কোম্পানিটির সর্বশেষ কবে লভ্যাংশ দিয়েছে, সেই তথ্যও ভুলে গেছে সবাই। এমনকি কোন স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির প্রোফাইলেও এ তথ্য পাওয়া যায়নি।

সোনালীনিউজ/এলএ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue