শনিবার, ০৬ জুন, ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

১৯ লাখ মেট্রিক টন ধান চাল ও গম কিনবে সরকার

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৮ এপ্রিল ২০২০, বুধবার ০১:০৭ এএম

১৯ লাখ মেট্রিক টন ধান চাল ও গম কিনবে সরকার

ঢাকা : চলতি বোরো মৌসুমে ৬ লাখ মেট্রিক টন ধান, সাড়ে ১১ লাখ মেট্রিক টন চাল (আতপ ও সেদ্ধ) এবং ৭৫ হাজার মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরমধ্যে ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, ৩৫ টাকা কেজি দরে ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল এবং ২৬ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিক টন ধান কেনা হবে।

আগামী ২৬ এপ্রিল থেকে বোরো ধান এবং ৭ মে থেকে চাল সংগ্রহ শুরু হবে। যা শেষ হবে চলতি বছরের আগামী ৩১ আগস্ট। একইসঙ্গে অভ্যন্তরীণ বাজার থেকে ৭৫ হাজার মেট্রিক টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করা হয়েছে। ২৮ টাকা কেজি দরে এই গম সংগ্রহ করা হবে আগামী ১৫ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত।

চলমান করোনা ভাইরাসজনিত প্রেক্ষাপটে আজ কৃষি মন্ত্রণালয় ও খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব পর্যায়ের আলোচনা সমাপনান্তে এবং মন্ত্রিপরিষদ সচিবের সাথে পরামর্শক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সাধারণত খাদ্যমন্ত্রীর নেতৃত্বে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় বোরো সংগ্রহের লক্ষ্যমাত্রা ও সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়। এই কমিটিতে অর্থ, বাণিজ্য, কৃষিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবগণ সদস্য হিসেবে রয়েছেন। তবে বর্তমান করোনা পরিস্থিতির কারণে কমিটির সভা অনুষ্ঠিত হয়নি। সূত্র- বাসস।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue