মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬

১ হাজার ৪৫০ কেজির ‘বস’ বিক্রি হলো ৩৭ লাখে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৮ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার ০৯:৩৩ পিএম

১ হাজার ৪৫০ কেজির ‘বস’ বিক্রি হলো ৩৭ লাখে

ঢাকা: ১ হাজার ৪৫০ কেজি ওজনের ব্রাহামা জাতের ‘বস’ ৩৭ লাখ আর একই জাতের ১ হাজার ৩০০ কেজি ওজনের ‘মেসি’ বিক্রি হয়েছে ২৭ লাখ টাকায়। দেড় হাজার কেজি ওজনের ফ্রিজিয়ান জাতের ‘টাইটানিক’ বিক্রি হয়েছে সাড়ে ১৭ লাখ টাকায়।

রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় অবস্থিত সাদিক এগ্রো থেকে এসব দামে গরুগুলো বিক্রি হয় বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ইনচার্জ মো. মাইদুল ইসলাম।

তিনি বলেন, ‘সর্বনিম্ন ৬০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩৮ লাখ টাকা দামের গরু রয়েছে আমাদের খামারে। গত বছর কোরবানির ঈদে প্রায় ১ হাজার ৩০০টির মতো গবাদিপশু বিক্রি করা হয়েছিল। এবার আড়াই হাজারের মতো গবাদিপশু বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘লাইভ ওজন করে বিক্রি করার পাশাপাশি সৌন্দর্য বিবেচনা করেও বিক্রি করা হয় গবাদিপশু। এসব বিবেচনা করে এবার ২০০ কেজি থেকে ৩০০ কেজি ওজনের পশুর দাম প্রতি কেজি ৩৭৫ টাকা, ৪০০ কেজি থেকে ৫০০ কেজি ওজনের জন্য প্রতি কেজি ৪২৫ টাকা ও ৫০০ কেজি থেকে ৬০০ কেজি ওজনের জন্য প্রতি কেজি ৪৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে।’

জানা যায়, ঢাকা ও ঢাকার আশপাশে ২ হাজার ৬৮০টি খামার রয়েছে। এসব খামারের ১৬ হাজার ৭২৮টি গবাদিপশু কোরবানিযোগ্য। যার মধ্যে ১৪ হাজার ৯৩৭টি ষাঁড়, ১ হাজার ৩৯৩টি বলদ ও প্রায় সাড়ে ৬০০ গাভী। ১ হাজার ১৩৭টি ছাগল, ১৯১টি ভেড়া ও ৪০টির মতো মহিষ রয়েছে।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue