বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

২০২০ সালের প্রথম মহাকাশ অভিযানের নেতৃত্বে নারীরা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার ০৫:৫৭ পিএম

২০২০ সালের প্রথম মহাকাশ অভিযানের নেতৃত্বে নারীরা

ঢাকা : ২০২০ সালে প্রথম মহাকাশ অভিযান হচ্ছে নারী নভোচারীদের নেতৃত্বে। এ অভিযানে থাকবেন নভোচারী ক্রিস্টিনা কচ আর জেসিকা মায়ার। এ দুই জন গত বছরের অক্টোবরে প্রথমবারের মতো মহাকাশে হেঁটে ইতিহাস সৃষ্টি করেছিলেন।

বুধবার (১৫ জানুয়ারি) সকালেই তাদের আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে অভিযান শেষ করার কথা রয়েছে।

নাসা জানিয়েছে, এ অভিযানে ক্রিস্টিনা কচ আর জেসিকা মায়ার আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে সোলার বিন্যাসের প্যানেলে ব্যাটারি পরিবর্তন করার কাজ করবেন। তারা সেখানে নিকেল-হাইড্রোজেন ব্যাটারির পরিবর্তে নতুন লিথিয়াম আয়নের ব্যাটারি প্রতিস্থাপন করবেন।
তারা তাদের কাজটি পরিকল্পনা অনুযায়ী সফলভাবে করতে পারলে ইউরোপিয়ান স্পেস এজেন্সির নভোচারী অ্যান্ড্রু মর্গ্যান এবং মহাকাশ কেন্দ্রের কমান্ডার লুকা পারমিটানো ২৫ জানুয়ারি তাদের পরবর্তী ধাপের কাজ শুরু করবেন।

নাসা জানিয়েছে, এর আগে নিজেদের প্রথম অভিযানে তারা দুই জনে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে সাত ঘণ্টা অবস্থান করে মহাকাশ কেন্দ্রের পাওয়ার কন্ট্রোল ইউনিট প্রতিস্থাপন করেছিলেন। অক্টোবরে সেই মহাকাশ অভিযানে গিয়েছিলেন জেসিকা মায়ার। ১৫তম নারী হিসেবে মহাকাশে হাঁটার সৌভাগ্য অর্জন করেছিলেন জেসিকা মায়ার।

কিন্তু ক্রিস্টিনা কচের জন্য এটি হবে ষষ্ঠ অভিযান। ক্রিস্টিনা কচ একজন ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার। আর জেসিকা মায়ার মেরিন বায়োলজিতে ডক্টরেট করেছেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue