রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯, ২ অগ্রাহায়ণ ১৪২৬

২২ সালের মধ্যেই কেমিক্যাল কারখানা মুন্সিগঞ্জে স্থানান্তর হবে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৬ জুন ২০১৯, বুধবার ০৪:১৯ পিএম

২২ সালের মধ্যেই কেমিক্যাল কারখানা মুন্সিগঞ্জে স্থানান্তর হবে

ঢাকা : পুরান ঢাকা থেকে ২০২২ সালের জুন মাসের মধ্যেই কেমিক্যাল কারখানা মুন্সিগঞ্জের সিরাজদিখানে স্থানান্তর করা হবে বলে আশ্বাস দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বুধবার (২৬ জুন) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পুরান ঢাকার চুড়িহাট্টা এবং বনানীতে সংঘটিত অগ্নিকাণ্ডের তদন্ত প্রতিবেদন নিয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী জানান, ২০২০ সালের জুনের মধ্যে কেমিক্যাল গুদামগুলো কদমতলী এবং টঙ্গীতে স্থানান্তর করা হবে।

রোহিঙ্গাদের ভাষানচরে স্থানান্তরের বিষয়ে জানতে চাইলে ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে আলোচনা করছেন। তিনি সিদ্ধান্ত দিলেই তাদের ভাষানচরে স্থানান্তর করা হবে।

আরেক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ভাষানচরে নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কোনো কনক্রিট সিদ্ধান্ত পাইনি। এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, উনার সিদ্ধান্তের পরে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

তিনি আরও বলেন, মানবিক সহায়তার জন্য যেহেতু বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা কাজ করছে, প্রধানমন্ত্রী চান সবার সঙ্গে সমঝোতার মাধ্যমে স্থানান্তর করতে। তিনি সেই আলোচনা চালিয়ে যাচ্ছেন। সবার সমঝোতার মাধ্যমে যেদিন সিদ্ধান্ত হবে, সর্বোচ্চ সুবিধা দিয়ে স্থানান্তর করা হবে।

মন্ত্রী বলেন, ভাষানচরের অবকাঠামো শক্তিশালী অবকাঠামো। ঘরগুলো দুর্যোগ সহনীয়। সেখানে ১২০টি সাইক্লোন সেন্টার, হাসপাতাল, বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে, ডেইরি ফার্ম করা হয়েছে। সব দিক থেকে ভাষানচর বসবাসের জন্য সম্পূর্ণ প্রস্তুত।

তিনি বলেন, মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের কক্সবাজারের তিন উপজেলায় থাকার ব্যবস্থা করা হয়েছে।বর্ষাকাল আসলে আমরা খুব চিন্তায় থাকি। রোহিঙ্গারা পাহাড় ও গাছ কেটে ফেলেছে, শুধু মাটি দেখা যায়। ভূমি ধস হতে পারে। এজন্য আমরা একটি মহড়া করেছি। পাহাড় ধ্বংস না করার জন্য দেশীয় এবং আন্তর্জাতিক সহায়তায় কাজ চলমান রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue