রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯, ২৪ অগ্রাহায়ণ ১৪২৬

৩ র‌্যাবসহ পাঁচজনকে ফেরত দিল বিএসএফ

কুমিল্লা প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার ০৮:০৪ পিএম

৩ র‌্যাবসহ পাঁচজনকে ফেরত দিল বিএসএফ

কুমিল্লা : আসামি ধরতে গিয়ে কুমিল্লার আশাবাড়ি সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে আটক হওয়া র‌্যাব-১১, সিপিসি-২-এর তিনজন সদস্যসহ দুই নারী সোর্সকে ফেরত দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বিএসএফ-বিজিবির পতাকা বৈঠক শেষে দীর্ঘ প্রায় ১০ ঘণ্টা পর বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকাল ৫টার দিকে আটককৃতদের   হস্তান্তর করা হয়।

এর আগে একই দিন সকাল সোয়া ৭টার দিকে জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার ভারতীয় সীমান্তবর্তী শশীদল ইউনিয়নের আশাবাড়ি উত্তরপাড়া এলাকায় ভুলবশত ভারতীয় সীমান্তে অনুপ্রবেশের দায়ে তাদের আটক করে বিএসএফ। এ ঘটনার পর থেকেই সীমান্তের ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

ফেরত দেওয়া র‌্যাব সদস্যরা হলো- র‌্যাবের কনস্টেবল আবদুল মতিন, কনস্টেবল রিগেন বড়ুয়া, সৈনিক ওয়াহেদুল ইসলাম এবং দুইজন নারী সোর্স লিজা ও তার খালা।

র‌্যাব-১১, সিপিসি-২-এর ভারপ্রাপ্ত কমান্ডার মুহিতুল ইসলাম গণমাধ্যম কর্মীদের জানান, মাদক উদ্ধার অভিযানে বৃহস্পতিবার সকালে র‌্যাব-১১, সিপিসি-২-এর একটি দল কুমিল্লা থেকে আশাবাড়ি সীমান্তবর্তী এলাকায় যায়। এ সময় অভিযানে মাদক চোরাকারবারিদের ধাওয়ার মুখে র‌্যাবের কয়েকজন সদস্য ভুলবশত ভারতীয় সীমান্তের অভ্যন্তরে প্রবেশ করে। এক পর্যায়ে ভারতীয় নাগরিকেরা তাদের আটক করে মারধর করে। পরে তাদের ব্যবহৃত একটি পিস্তল, সাতটি বুলেট ও অন্যান্য সামগ্রীসহ সাবাইকে বিএসএফের কাছে হস্তান্তর করে স্থানীয়রা।

এ দিকে, ভারতীয় সীমান্ত বাহিনী কর্তৃক আটকের খবর পেয়ে কুমিল্লা থেকে র‌্যাব ও বিজিবির উচ্চ পদস্থ কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে তাদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেন। এক পর্যায়ে বিকাল ৪টার দিকে বিষয়টি নিয়ে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক হয়। এ বৈঠক শেষে বিকাল ৫টার দিকে তাদের ফেরত দেওয়া হয়।

পতাকা বৈঠকে ভারতের ৭৪-বিএসএফের পরিদর্শক আর জে মিঠু ও বাংলাদেশের সংকুচাইল বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার নুরুল ইসলামসহ বিএসএফ-বিজিবির উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আটক পাঁচজনকে ফেরত দেওয়ার বিষয়টি নিশ্চিত করে সীমান্তের বিজিবির সংকুচাইল বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার নুরুল ইসলাম বলেন, ভারত-বাংলাদেশ সীমান্তের রহিমপুর-আশাবাড়ি সীমান্ত এলাকা দিয়ে র‌্যাব সদস্যরা ভুলবশত ভারতে প্রবেশ করলে ভারতীয় নাগরিকেরা তাদের আটক করে বিএসএফের কাছে সোপর্দ করে। তাদের ফিরিয়ে আনতে দিনভর বিএসএফের সঙ্গে পত্রবিনিময় করার পর বিকাল ৪টার দিকে বিজিবি-বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। একপর্যায়ে বিকাল ৫টার দিকে বিএসএফ আটককৃত ওই পাঁচজনকে বিজিবির কাছে হস্তান্তর করে।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue