বৃহস্পতিবার, ০১ অক্টোবর, ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিল আফগান সরকার

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ আগস্ট ২০২০, সোমবার ১২:৫২ পিএম

৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিল আফগান সরকার

ঢাকা: কারাগারে আটক ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেয়ার বিষয়টি ঘোষণা করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি।

আফগান সরকার ও তালেবানের মধ্যে স্থবির হয়ে পড়া শান্তি আলোচনা আবার নতুন করে শুরু করতে এসব তালেবান বন্দিকে মুক্তি দেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

তিন দিনের আলোচনার পর গত রোববার ওই ৪০০ বন্দিকে মুক্তি দেয়া হয়েছে। আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই দেশটির পার্লামেন্ট অধিবেশনে বলেন, আজকে দিনটি খুবই আনন্দের। আমার কাছে যে তথ্য রয়েছে, তাতে বলা যায় যে, তালেবানের ৪০০ বন্দিকে মুক্তি দেয়ার পর আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা কয়েক দিনের মধ্যে শুরু হতে যাচ্ছে।

অন্যদিকে আফগানিস্তানের প্রধান নির্বাহী এবং প্রধান আলোচক আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, পার্লামেন্টের সিদ্ধান্তের ফলে শান্তি আলোচনার পথে প্রধান বাধা দূর হয়েছে। এখন আলোচনা শুরু করা সময়ের ব্যাপার মাত্র।

গত ২৯ ফেব্রুয়ারি তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে যে শান্তি চুক্তি সই হয়, সেখানে ৫ হাজার তালেবান বন্দির মুক্তির কথা বলা হয়েছে।

কিন্তু আফগান সরকার যেহেতু এই চুক্তির সরাসরি কোনো অংশ ছিল না, সে কারণে তারা বন্দিদের মুক্তি দেয়ার ব্যাপারে খুব একটা আগ্রহী নয়।

অন্যদিকে তালেবান বলছে, ওই পাঁচ হাজার বন্দিকে মুক্তি দিলেই শুধু তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে। আফগান সরকার আরও ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিল।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue