শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

৪৫৭ পাখিসহ আটক চারজনকে বিভিন্ন মেয়াদে সাজা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার ০১:০২ এএম

৪৫৭ পাখিসহ আটক চারজনকে বিভিন্ন মেয়াদে সাজা

চাঁপাইনবাবগঞ্জ : বণ্যেরা বনে রয়, শিশুরা মাতৃক্রোড়ে কবির এই উক্তিকে বারবার কতিপয় বনদস্যু উল্টে দিতে চাইলেও পরিবেশ প্রেমি পাখি প্রেমি মানুষগুলোর ঐকান্তিক চেষ্টায় বারবার এই বণ্য পাখিরা ফিরে পায় তাদের প্রকৃত আবাস। ফিরে পায় তাদের পরম মমতার ঠিকানা। ফিরে পায় তাদের মাতৃক্রোড়।

এরই ধারাবাহিকতায় সোমবার (৯ সেপ্টেম্বর) বন্যপাখি ধরা এবং তা পরিবহনের দায়ে ৪৫৭ টি টিয়া পাখিসহ চারজনকে আটক করা হয় চাঁপাইনবাবগঞ্জে।

পরে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ওই চারজনের মধ্যে দুইজনকে এক বছর করে কারাদণ্ড এবং অন্য দুইজনকে মোট ৬০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় দণ্ডিতদের কাছ থেকে উদ্ধার টিয়া পাখি অবমুক্ত করা হয়।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুর ২টায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন দন্ডিতদেও উপস্থিতিতে এই দণ্ড প্রদান করেন।

কারাদণ্ডপ্রাপ্ত পাখি ব্যবসায়ীরারা হলেন- শেরপুর জেলার নালিতাবাড়ি উপজেলার কাপাসিয়া গ্রামের আজিজুল হক (৩৫) এবং বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলার পোওতা গ্রামের মোহাম্মদ রাজু (২৬)। এছাড়াও তানভীর হোসেন নামে একজনকে ৫০ হাজার টাকা এবং বাসেদ মৃধা নামে অন্যজনকে ১০ হাজার টাকা মোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন জানান, সোমবার রাতে সদর উপজেলার শিবিরের হাট এলাকায় একটি চেকপোস্ট বসায় মাদক নিয়ন্ত্রন অধিদপ্তর। এ সময় বিভিন্ন যানবাহন তল্লাশীকালে একটি মিনি ট্রাকে ৪৫৭ টি টিয়া পাখি পেয়ে চারজনকে আটক করা হয়।

পরে মঙ্গলবার দুপুরে তাদের ভ্রাম্যমাণ আদালতে বিচারের মুখোমুখি করা হয়। এ সময় তাদের বিভিন্ন মেয়াদে সাজা প্রদাণ এবং জরিমানা আদায় করা হয়।

এদিকে আটক ৪৫৭ পাখির মধ্যে ৭৯ টি মারা গেছে খাঁচার ভেতর। বাকী পাখিগুলোকে অবমুক্ত করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue