শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০, ৩ আশ্বিন ১৪২৭

করোনা মোকাবিলায়

৫০০ চিকিৎসকের তালিকা চেয়েছেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ মার্চ ২০২০, সোমবার ০৩:২০ পিএম

৫০০ চিকিৎসকের তালিকা চেয়েছেন শেখ হাসিনা

ফাইল ছবি

ঢাকা: চীন থেকে ছড়ানো করোনা ভাইরাসের প্রকোপ প্রতিরোধ ও চিকিৎসাসেবা জোরদার মনিটরিং করার জন্য পাঁচশ চিকিৎসকের তালিকা চেয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এ জন্য আগামী দুয়েকদিনের মধ্যে এই তালিকা তৈরি করে তার হাতে তুলে দেবেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) নেতারা।

রোববার (২২ মার্চ) সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে বিএমএ সভাপতি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিনকে মোবাইল ফোনে এই তালিকা তৈরির নির্দেশের কথা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সূত্র জানিয়েছে, রোববার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে এসে দলীয় নেত্রীকে ফোন করেন ওবায়দুল কাদের। এসময় আওয়ামী লীগ সভাপতি করোনাভাইরাস সংকট চলাকালীন দলীয় রাজনৈতিক কার্যালয়ে কম সময় দেওয়ার নির্দেশ দেন এবং দলীয় কার্যালয়ে জনসমাগম যতটা সম্ভব এড়িয়ে চলার পরামর্শ দেন।

শেখ হাসিনাকে ওবায়দুল কাদের জানান, দলীয় কার্যালয়ে আসা বন্ধ করা ঠিক হবে না। তবে এখন থেকে কার্যালয়ে এলেও কম সময় অবস্থান করবেন বলে আশ্বস্ত করেন। এরপর দলীয় সভাপতি চিকিৎসক নেতাদের সঙ্গে যোগাযোগ করে দুয়েকদিনের মধ্যে পাঁচশ চিকিৎকের তালিকা তৈরি করে তার কাছে জমা দেওয়ার নির্দেশ দেন। এরপর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফোন করেন বিএমএ মহাসচিব মোস্তফা জালাল মহিউদ্দিনকে। তিনি দলীয় সভাপতির নির্দেশনা পৌঁছে দিয়ে সবার সঙ্গে পরামর্শ করে তালিকা তৈরির নির্দেশনা দেন।

সোমবার (২৩ মার্চ) সকাল ১১টায় তোপখানা রোডের বিএমএ অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বিএমএ। সংবাদ সম্মেলনে করোনাভাইরাস মোকাবিলায় সারাদেশের চিকিৎসক সমাজকে পেশাদারিত্ব নিয়ে একযোগে কাজ করার আহ্বান জানানো হবে এবং দেশবাসীকে সচেতন করতে কিছু কার্যক্রম গ্রহণ করা হবে।

বিষয়টি নিয়ে বিএমএ মহাসচিব ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন সারাবাংলাকে বলেন, পাঁচশ চিকিৎসকের তালিকা তৈরির নির্দেশনা পেয়েছি। দুয়েকদিনের মধ্যে এই তালিকা তৈরি করে নেত্রীর হাতে জমা দেবো। আর আগামীকাল (সোমবার) আমরা বিএমএ অডিটোরিয়ামে সংবাদ সম্মেলন করব। সেখান থেকে আমাদের পরবর্তী করণীয়গুলো জানানো হবে।

উল্লেখ্য, চীনের উহান থেকে করোনাভাইরাস এখন বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন বলে জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। সর্বশেষ তথ্য অনুযায়ী বাংলাদেশে এ রোগে আক্রান্ত হয়েছেন ২৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন পাঁচ জন। মারা গেছেন দুই জন।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue