সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮, ৫ অগ্রাহায়ণ ১৪২৫

৫১ শতাংশ তরুণ চায় ফের আ. লীগ ক্ষমতায় আসুক

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ নভেম্বর ২০১৮, শনিবার ০৬:০২ পিএম

৫১ শতাংশ তরুণ চায় ফের আ. লীগ ক্ষমতায় আসুক

ঢাকা: দেশের ৫১ দশমিক তিন শতাংশ তরুণ ভোটাররা বর্তমান সরকারকে ফের নির্বাচিত করতে চান বলে এক জরিপে বলা হয়েছে।

শনিবার (১০ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠনের পক্ষ থেকে এতথ্য তুলে ধরেন কলরেডির গবেষক ড. আবুল হাসনাত মিল্টন।

সংগঠনটি আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের তরুণ ভোটারদের ভাবনা নিয়ে এক জরিপ করছে । তাতে এ তথ্য উঠে আসছে।

গবেষক ড. আবুল হাসনাত মিল্টন বলেন, বর্তমানে দেশের ৮০ শতাংশ তুরুণ রাজনীতি পছন্দ করে না। তবে এদের মধ্যে ৫১ দশমিক ৩ শতাংশ তরুণই বর্তমান সরকারকে পুনরায় নির্বাচিত করতে চায়। এছাড়া তরুণ ভোটারদের মধ্যে ৬৮ দশমিক ৩ শতাংশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন। জরিপে অংশ নেয়া তরুণদের মধ্যে ৫৩ দশমিক ৫ শতাংশ মনে করেন,আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে।

গবেষণা ও কমিউনিকেশন স্ট্র্যাটেজি ডেভেলপমেন্ট বিষয়ক প্রতিষ্ঠান ‘কলরেডি’ এই জরিপ পরিচালনা করেছে। কলরেডির গবেষক ড. আবুল হাসনাত মিল্টন বলেন, রাজধানীর ১০টি বিশ্ববিদ্যালয় ও ১২ জেলার ১১টি বিশ্ববিদ্যালয়ে এই জরিপ পরিচালনা করা হয়। এর মধ্যে এক হাজার ১৮৬ জনের মতামতের ভিত্তিতে এই গবেষণার ফলাফল নির্ধারণ করা হয়েছে। মতামত দেওয়া সবাই তরুণ ভোটার।

গবেষণামূলক এই প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ৮০ লাখ থেকে ১ কোটি তরুণ ভোটার রয়েছে। এদের মধ্যে ৩০ দশমিক ২ শতাংশ বর্তমান সরকারকে চায় না। ১৮ দশমিক ৫ শতাংশ ভোটের বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি। কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের প্রভাব এবারের নির্বাচনে পড়বে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে গবেষক ড. আবুল হাসনাত মিল্টন বলেন, ‘নিরাপদ সড়কের বিষয়ে সরকারের ওপর অসন্তুষ্ট ২ দশমিক ৫ শতাংশ এবং কোটা সংস্কার আন্দোলনের ফলে অসন্তুষ্ট ২ দশমিক ৮ শতাংশ তরুণ ভোটার। তিনি বলেন, তরুণ প্রজন্ম চায় দেশের উন্নয়ন। তারা দুর্নীতিমুক্ত দেশ ও সমাজ প্রত্যাশা করে।

গবেষণা প্রতিষ্ঠান কলরেডির নিবন্ধন আছে কিনা- জানতে চাইলে প্রতিষ্ঠানের অন্য গবেষক কাজী আহমেদ বলেন, আমাদের প্রতিষ্ঠানের কোনও নিবন্ধন নেই। নিবন্ধন নেওয়ার চেষ্টা চলছে। গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, এই জরিপে ঢাকায় অংশ নেয় ৩০৫ জন তরুণ ভেটার। এদের মধ্যে বর্তমান সরকারকে চায় ৪৬ দশমিক ৬ শতাংশ, আর পরিবর্তন চায় ২৮ দশমিক ২ শতাংশ। চট্টগ্রামে অংশ নেয় ২০২ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৫৩ দশমিক ৫ শতাংশ, পরিবর্তন চায় ২৮ দশমিক ৭ শতাংশ।

খুলনায় অংশ নেয় ৯৯ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৫১ দশমিক ৫ শতাংশ, পরিবর্তন চায় ৩৮ দশমিক ৪ শতাংশ। বরিশালে অংশ নেয় ৬৪ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৪৮ দশমিক ৪ শতাংশ, পরিবর্তন চায় ৩৪ দশমিক ৪ শতাংশ। ময়মনসিংহে অংশ নেয় ৯১ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৭২ দশমিক ৫ শতাংশ, পরিবর্তন চায় ২০ দশমিক ৯ শতাংশ। রংপুরে অংশ নেয় ৯৯ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৫০ দশমিক ৫ শতাংশ, পরিবর্তন চায় ২৩ দশমিক ২ শতাংশ। রাজশাহীতে অংশ নেয় ১৭ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৪৩ দশমিক ৯ শতাংশ, পরিবর্তন চায় ৪৩ দশমিক ৯ শতাংশ। সিলেটে অংশ নেয় ৫৩ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৬২ দশমিক ৩ শতাংশ, পরিবর্তন চায় ১১ দশমিক ৩ শতাংশ।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন কলেরেডির চিফ অপারেটিং অফিসার আজাদ আবুল কালাম প্রমুখ।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue