রবিবার, ১৮ আগস্ট, ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

৫.৫ শতাংশে মূল্যস্ফীতি আটকে রাখার আশা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ জুন ২০১৯, বৃহস্পতিবার ০৪:৩২ পিএম

৫.৫ শতাংশে মূল্যস্ফীতি আটকে রাখার আশা

ঢাকা : জাতীয় সংসদে বাজেট বক্তৃতা শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ বাজেট ঘোষণায় গড় মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশে রাখার লক্ষ্য ঠিক করে আওয়ামী লীগের টানা তৃতীয় মেয়াদের সরকারের প্রথম বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন তিনি।

বিদায়ী ২০১৮-১৯ অর্থবছরে অর্থনীতির অন্যতম প্রধান এই সূচক ৫ দশমিক ৬ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছিলেন তখনকার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী মার্চ মাস শেষে গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশ। আর পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে (মাসওয়ারি) মার্চ মাসে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৫৫ শতাংশ।

এদিকে দেশের ইতিহাসে ১২তম দায়িত্বশীল ব্যক্তি হিসেবে জাতীয় সংসদে বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল ৩টা ৭ মিনিটে অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্য শুরু করার জন্য স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে অনুমতি গ্রহণ করেন।

এ সময় স্পিকার অর্থমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন যে, আপনি চাইলে বসে বাজেট বক্তব্য উপস্থাপন করতে পারেন।

আওয়ামী লীগের সাংসদ শেখ ফজলুল করিম সেলিম পাশ থেকে অর্থমন্ত্রীকে বাজেট বক্তব্য কীভাবে উপস্থাপন করতে হয়, সে বিষয়ে পরামর্শ দিচ্ছিলেন।

এরপর, অর্থমন্ত্রী তার আসনে বসে বাজেট বক্তব্য দেওয়া শুরু করেন।

অর্থমন্ত্রী বঙ্গবন্ধুর সংগ্রাম ও বাংলাদেশের জন্ম ইতিহাস নিয়ে একটি প্রামাণ্য চিত্র উপস্থাপন করেন। এরপর তিনি এবারের বাজেটকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাজেট বলে অভিহিত করেন।

তার আগে সাদা পাঞ্জাবির ওপর মুজিব কোট পরে তিনি সংসদে প্রবেশ করেন।

উল্লেখ্য, ১৯৭২ থেকে ২০১৮ সাল পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা বাজেট পেশ করেছেন। তবে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছাড়াও কখনো কখনো দেশের প্রধানমন্ত্রী, উপদেষ্টা, প্রধান সামরিক আইন প্রশাসক, আবার রাষ্ট্রপতি নিজেও বাজেট ঘোষণা করেছেন। সেই হিসাবে এবারের ৪৮তম বাজেটসহ বাংলাদেশের ইতিহাসে বাজেট পেশকারী হচ্ছেন ১২ জন।

এর আগে, বাজেট পেশকারী দায়িত্বশীল ব্যক্তিরা হলেন তাজউদ্দীন আহমদ, আজিজুর রহমান মল্লিক (এ আর মল্লিক), মেজর জেনারেল জিয়াউর রহমান, এম এন হুদা, এম সাইফুর রহমান, আবুল মাল আবদুল মুহিত, এম সায়েদুজ্জামান, মেজর জেনারেল এম এ মুনিম, ওয়াহিদুল হক, শাহ এ এম এস কিবরিয়া ও এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম।

গত ১০ বছর টানা বাজেট দিয়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এর আগে ছিলেন পরিকল্পনামন্ত্রী। অর্থমন্ত্রীর দায়িত্ব নিয়ে এবারই প্রথম বাজেট পেশ করছেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue