শনিবার, ১১ এপ্রিল, ২০২০, ২৭ চৈত্র ১৪২৬

৭-৮ দিনের মধ্যে করোনার পরীক্ষাগার স্থাপন হচ্ছে ঢামেকে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ মার্চ ২০২০, সোমবার ০৩:৩৭ পিএম

৭-৮ দিনের মধ্যে করোনার পরীক্ষাগার স্থাপন হচ্ছে ঢামেকে

ফাইল ছবি

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন জানিয়েছেন, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ গুরুত্বপূর্ণ কয়েকটি হাসপাতালে ৭-৮ দিনের মধ্যে করোনার পরীক্ষাগার স্থাপন করা হবে। সোমবার (২৩ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

এ সময় তিনি জানান, দুই ধরনের টেস্টিং কিট দিয়ে বিভিন্ন ল্যাবে করোনা পরীক্ষার ব্যবস্থা নেয়া হয়েছে। সরকারের হাতে পর্যাপ্ত কিট রয়েছে। করোনা শনাক্তকরণে আরও ৫০ হাজার কিট অর্ডার দেয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, সরকারের হাতে পর্যাপ্ত কিট রয়েছে করোনা শনাক্তকরনে। আরো ৫০ হাজার কিট অর্ডার দেয়া হয়েছে। বিদ্যুৎ মন্ত্রণালয়ের গুলো পাওয়া গেলে মোট এক লাখ কিট পাওয়া যাবে। দেশে ১৮ হাজার জনকে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। দেশের মানুষকে ঝুঁকিতে না ফেলতে বিদেশ ফেরতদের প্রতি আহ্বানও জানা তিনি।

এদিকে, করোনা ভাইরাস মোকাবিলায় বিদ্যুৎ জ্বালানি খাতের ব্যবসায়ীদের সহায়তায় বিদ্যুৎ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫০ হাজার করোনা শনাক্তকরণ কিট ও ৫০ হাজার পিপিই প্রদান করা হবে। শিগগিরই এসব হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এ সময় মরণঘাতী করোনা ভাইরাস নিয়ে প্রথমবারের মতো বিকেলে অনলাইন লাইভ ব্রিফিং করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। আজ সোমবার (২৩ মার্চ) বিকেল ৩টার পরে এ লাইভ ব্রিফিংটি অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

এ ছাড়া প্রোগ্রামে যুক্ত থাকতে হলে হেলথ মিনিস্ট্রি মিডিয়া উইং গ্রুপে অথবা হেলথ মিনিস্টার জাহিদ মালেক পেজে যুক্ত থাকতে হবে। অনলাইন ব্রিফিং শুরু হলে গ্রুপে প্রবেশ করে গণমাধ্যমকর্মীর নাম ও যে মিডিয়াতে কর্মরত রয়েছেন তা লিখে কমেন্ট করলে সংশ্লিষ্ট গণমাধ্যমকর্মীকে লাইভ প্রশ্নোত্তর পর্বে যুক্ত করা হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান এ তথ্য জানান।

এর আগে, দেশে করোনা পরিস্থিতি নিয়ে শুরু থেকেই সংবাদ সম্মেলন করে আসছে আইইডিসিআর। 

এরমধ্যে একদিন স্বাস্থ্যমন্ত্রী সংবাদ সম্মেলনে এসেছিলেন করোনা পরিস্থিতি জানাতে। এরপরই করোনা ভাইরাস সংক্রান্ত বিষয়ে প্রতিদিন স্বাস্থ্য মন্ত্রণালয় ও আইইডিসিআর-এর ব্রিফিংয়ে একাধিক দাপ্তরিক লোকজন ও  গণমাধ্যমের সংবাদকর্মীদের উপস্থিতি করোনা পরিস্থিতিতে আদৌ নিরাপদ কিনা- এমন প্রশ্ন উঠতে থাকে। এর পরিপ্রেক্ষিতে রোববারই আজ থেকে অনলাইন লাইভ ব্রিফিংয়ের কথা জানায় আইইডিসিআর।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue