মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

সিকিউরিটিজ আইন ভঙ্গ

৮ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে সাড়ে ৮ কোটি টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ জুলাই ২০২০, শনিবার ১১:২১ এএম

৮ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে সাড়ে ৮ কোটি টাকা জরিমানা

ফাইল ছবি

ঢাকা: শেয়ার কারসাজি ও শেয়ারবাজার থেকে উত্তোলিত টাকা যথাযথ ব্যবহার না করে নিয়ন্ত্রক সংস্থাকে মিথ্যা তথ্য প্রদান করায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৮ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে সাড়ে ৮ কোটি টাকা জরিমানা করেছে।

বৃহস্পতিবার (১৬ জুলাই) বিকালে কমিশনের ৭৩২তম সভায় এই জরিমানা করা হয়েছে বলে সংস্থাটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় কমিশন শেয়ারবাজারে তালিকাভুক্ত কাট্টালি টেক্সটাইলের পরিচালকদেরকে সাড়ে ৩ কোটি টাকা জরিমানা করে। কোম্পানিটি শেয়ারবাজার থেকে উত্তোলিত টাকা যথাযথ ব্যবহার না করে কমিশনে মিথ্যা তথ্য প্রদান করে। এ সংক্রান্ত জাল ব্যাংক বিবরনী কমিশনে দাখিলের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৮ লংঘন করেছে। এজন্য কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালককে ১ কোটি টাকা ও অন্যসব পরিচালকদেরকে (স্বতন্ত্র ও মনোনিত পরিচালক ব্যতিত) ৫০ লাখ টাকা করে জরিমানা করেছে কমিশন।

কাট্টালি টেক্সটাইলে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে রয়েছেন মো. এমদাদুল হক চৌধুরী। এছাড়া শেয়ারধারী পরিচালক হিসেবে রয়েছেন-নাসরিন হক, মো. আনোয়ারুল হক চৌধুরী, মো. মোকাররম হক চৌধুরী, ওয়াদুদা সামরিনা ও সিফাত সাবরিনা।

এছাড়াও কমিশন  কাসেম ড্রাইসেল লিমিটেডের শেয়ার কারসাজিতে ৩ প্রতিষ্ঠান ও ২ ব্যক্তিকে প্রায় ৫ কোটি টাকা জরিমানা করে। কোম্পানিটির শেয়ার অস্বাভাবিক লেনদেনের মাধ্যমে ২০১৫ সালের ২৯ অক্টোবর থেকে ২০১৬ সালের ৫ জানুয়ারি সময়ে ৬৯.৬০ টাকা থেকে ১৩১.৭০ টাকায় উন্নিত করা হয়। এক্ষেত্রে দর বাড়ে ৮৯.২২ শতাংশ। নারায়ণ চন্দ্র পাল অ্যান্ড এসোসিয়েটস, সোলায়মান রুবেল অ্যান্ড এসোসিয়েটস, প্রাইম ইসলামি সিকিউরিটিজ ও মো. মাহমুদুজ্জামান এবং মো. মাহিবুল ইসলাম অস্বাভাবিক লেনদেনের মাধ্যমে এই দর বাড়ায়। এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৭ (ই)(২), (৩) ও (৫) লংঘন করা হয়েছে।

এজন্য নারায়ণ চন্দ্র পাল অ্যান্ড এসোসিয়েটসকে ৩ কোটি টাকা জরিমানা করেছে কমিশন। এছাড়া সোলায়মান রুবেল অ্যান্ড এসোসিয়েটসকে ১০ লাখ টাকা, প্রাইম ইসলামি সিকিউরিটিজকে ১ কোটি ৫০ লাখ টাকা এবং মো. মাহমুদুজ্জামান ও মো. মাহিবুল ইসলামকে ৩০ লাখ টাকা জরিমানা করেছে।

কমিশন সভায় সিকিউরটিজি আইন ভঙ্গ করার কারনে ৭টি ব্রোকারেজ হাউজকে সর্তক করার সিদ্ধান্ত নেয়া হয়।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue