বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

৯৩ শতাংশ বাড়িতে বিদ্যুৎ পৌঁছেছে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার ০২:৪০ পিএম

৯৩ শতাংশ বাড়িতে বিদ্যুৎ পৌঁছেছে

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশের  ৯৩ শতাংশ বাড়িতে বিদ্যুৎ পৌঁছে দিয়েছে। এছাড়া দেশে বিদ্যুৎ উৎপাদন ২২ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের কাপ্তাইয়ে প্রথম সৌর বিদ্যুৎ প্রকল্পসহ নতুন চার বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কাছে গ্যাস বিক্রি না করায় ২০০১ সালে আমরা সরকারে আসতে পারিনি। তার আগে অনেকগুলো বিদ্যুৎকেন্দ্র রেখে গেছি। আমরা যেসব প্রকল্পের কাজ শুরু করেছিলাম বিএনপি সরকার যদি সেগুলো শেষ করতো জনগণ স্বস্তি পেত। যেসব প্রকল্প শেষের দিকে ছিল সেগুলো সম্পন্ন করেই তারা তৃপ্তি পেয়েছে।

বিএনপি সরকার বিদ্যুৎ উৎপাদন কমিয়েছে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার ২০০১ সালে যে ৪ হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ রেখে গিয়েছিল সেটা বিএনপি তখন তিন হাজার ২শ মেগাওয়াটে নামিয়ে এনেছিল।

প্রধানমন্ত্রী বলেন, গ্যাস বিক্রির জন্য আমার ওপর বিদেশি চাপ ছিল ২০০১ সালে। আমরা বলেছিলাম ৫০ বছরের রিজার্ভ রেখে তারপর আমরা বিক্রির সিদ্ধান্ত নেব। কিন্তু বিএনপি রাজি হয়ে গিয়েছিল। গ্যাস নেবে যুক্তরাষ্ট্র, কিনবে ভারত। যেজন্য ক্ষমতায় আসতে পারিনি।

প্রধানমন্ত্রী আরো বলেন, আমাদের চাহিদা অনুযায়ী গ্যাস নেই তাই এখন এলএনজি এনে গ্যাসের চাহিদা মেটানো হচ্ছে।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue