• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ছেলের বয়স ৫১, ১৯৪৭-এ জন্ম নিয়েও বাবার বয়স ৪৬!


নাটোর প্রতিনিধি নভেম্বর ১৯, ২০২০, ০৫:০১ পিএম
ছেলের বয়স ৫১, ১৯৪৭-এ জন্ম নিয়েও বাবার বয়স ৪৬!

ছবি: সংগৃহীত

গুরুদাসপুর (নাটোর):  নাটোরের গুরুদাসপুরে বাবার চেয়ে ছেলের বয়স ৫ বছর বেশি দেখানো হয়েছে ভোটার আইডি কার্ডে। এ নিয়ে বিপাকে পড়েছেন বৃদ্ধ আবদুল কুদ্দুস। আবদুল কুদ্দুসের বাড়ি গুরুদাসপুরের চাপিলা ইউনিয়নের বৃ-চাপিলা গ্রামে। আইডি কার্ডে তার জন্ম তারিখ দেখানো হয়েছে ১৯ এপ্রিল ১৯৭৪; আর তার ছেলে আবু সাঈদের জন্ম তারিখ দেখানো হয়েছে ১৯৬৯ সালে।  

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বেলা ১১টার দিকে আবদুল কুদ্দুস বলেন, দেশ স্বাধীনের সময় তার বড় ছেলে আবু সাঈদের বয়স ছিল ৩ বছর। অর্থাৎ তার জন্ম ১৯৬৯-এ। বর্তমানে তার বয়স ৫১ বছর। অথচ আইডি কার্ড অনুযায়ী আমার বয়স ৪৬ বছর। এ কারণে আমার বয়স্কভাতা বাতিল হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

আবদুল কুদ্দুসের অভিযোগ, ভোটার আইডি কার্ডের এই ভুল নিয়ে তিনি সমাজসেবা দফতর ও নির্বাচন অফিসে ঘুরে ঘুরে ক্লান্ত হয়ে পড়েছেন। কোনো সমাধান পাচ্ছেন না।

এদিকে আবদুল কুদ্দুসের জন্মসনদে দেখা যায়, তার জন্ম তারিখ ১ জুন ১৯৪৭। জন্মসনদ অনুযায়ী বর্তমানে তার বয়স ৭৩ বছর। অথচ ভোটার আইডি কার্ডে বয়স এসেছে ৪৬ বছর।

আবদুল কুদ্দুসের বাবার নাম মৃত উমেদ আলী আর মায়ের নাম জরিনা বেগম। উপজেলার চাপিলা ইউনিয়নের বৃ-চাপিলা গ্রামে তার জন্ম।

এ বিষয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, আইডি কার্ড অনুসারে তার বয়স ৪৬ বছর। ৬৫ বছরের নিচে হলে তার বয়স্ক ভাতা কার্ড বাতিল হবে। শারীরিক অবস্থা দেখে বোঝা যায় তার বয়স অন্তত ৭০-এর ঊর্ধ্বে। তার পরও কিছুই করার নেই।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ইসহাক আলী সরকার বলেন, ওই কার্ডের লেখা বয়স পরিবর্তনের ক্ষেত্রে জটিলতা আছে। তার স্ত্রীসহ সব সন্তানের আইডি কার্ড, বিবাহ কাবিননামা, এফিডেভিডসহ অনলাইনে আবেদনের পরিপ্রেক্ষিতে তার সাক্ষাৎকার নেয়া হবে। এর পরও তার বয়স পরিবর্তন যে হবেই তা নিশ্চিত করে বলা সম্ভব নয়।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!