• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সমবায় সমিতির নামে ৬ কোটি টাকা আত্মসাৎ, ঢাকায় প্রতারক আটক


নীলফামারী প্রতিনিধি ফেব্রুয়ারি ১৮, ২০২১, ০৫:৪৭ পিএম
সমবায় সমিতির নামে ৬ কোটি টাকা আত্মসাৎ, ঢাকায় প্রতারক আটক

প্রতিনিধি

নীলফামারী: নীলফামারীর ডোমারে সমবায় সমিতির আড়ালে নারীদের টার্গেট করে ৬ কোটি টাকা হাতিয়ে নেওয়ার মূল হোতা মামুন হাসান মালিককে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বুধবার (১৭ ফেব্রুয়ারি) আত্মগোপনে থাকা অবস্থায় ঢাকার সাভারের নিকট আত্মীয়ের বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে র‌্যাব-১৩ নীলফামারী কার্যালয়ের অধিনায়ক (ভারপ্রাপ্ত) মেজর আব্দুল্লাহ আল মঈন হাসান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

র‌্যাব জানান ২০২০ সালের নভেম্বর মাসের প্রথম সপ্তাহে প্রতারণা করার উদ্দেশ্যে মামুন হাসান মালিক  নীলফামারী জেলার ডোমার থানার সাহাপাড়ায় প্রাক্তন কুইন্স কিন্ডার গার্ডেন স্কুল ঘরটি ভাড়া নেয়। সেখানে “ডোমার বাজার ভোগ্যপণ্য সমবায় সমিতি” নামে এলাকার সহজ-সরল নারীদের টার্গেট করে লোভনীয় অফার দিয়ে টাকা হাতিয়ে নেওয়া শুরু করেন।
সমবায় সমিতির মাধ্যমে কয়েকজন নারী সদস্য প্রাথমিকভাবে তাদের প্রতিশ্রুতি অনুযায়ী মূল টাকাসহ লভ্যাংশ প্রাপ্ত হলে এলাকার অধিকসংখ্যক মহিলা নিজের সহায় সম্বল বিক্রি করে চটকদার এই সমিতির সদস্য হন। এভাবে সমবায় সমিতির আড়ালে এই প্রতারক চক্রটি মাত্র দুই মাসে ৬ কোটি টাকা সংগ্রহ করে এবং আত্মসাতের উদ্দেশ্যে সমিতির অফিস বন্ধ করে পালিয়ে যায়। 

টাকা দিয়ে সর্বশান্ত শতাধিক নারী গত বছরের ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রী বরাবর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে স্মারকলিপি প্রদান করেন। এছাড়াও নীলফামারী জেলার ডোমার থানায় গত ২৪ জানুয়ারি চারজন প্রতারকের নামে একটি প্রতারণা মামলা দায়ের করেন। র‌্যাব-১৩ নীলফামারী কোম্পানি কমান্ডার বরাবর একটি অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে প্রতারণা চক্রের মূল হোতা মামুন হাসান মালিক কে ঢাকার সাভারের নিকট আত্মীয়ের বাসা থেকে গ্রেফতার করা হয়। 

সোনালীনিউজ/এজে/এসআই

Wordbridge School
Link copied!