• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মাটি ও জ্বালানি ছাড়াই ইট তৈরি


দিনাজপুর প্রতিনিধি এপ্রিল ৭, ২০২১, ০৩:৪৭ পিএম
মাটি ও জ্বালানি ছাড়াই ইট তৈরি

দিনাজপুর : উপজেলার ৪নং পাল্টাপুর ইউনিয়নের কুড়িটিয়া হাট সংলগ্ন আবাদি কৃষিজমির পাশেই গড়ে তোলা হয়েছে উন্নত প্রযুক্তিতে ফ্লাই অ্যাশ দিয়ে অত্যাধুনিক ইট তৈরির কারখানা। জ্বালানি ও মাটির ব্যবহার ছাড়াই ইট তৈরিতে ব্যবহার করা হয়েছে পঞ্চগড় জেলার নুড়িপাথর, পাথরের গুঁড়া (ডাস্ট), বালু, সিমেন্টসহ কিছু উপকরণ।

শ্রমিকরা কারখানার পাশে স্তূপ করা বালু ও পাথর এনে হলারে ঢেলে দেয়। পরে মিকচার মেশিনে অন্যান্য উপকরণ মিশ্রিত করে কনভেয়ার বেল্টের মাধ্যমে চায়নার প্রযুক্তি হাইড্রোলিক কিউটিওয়াই ৪২০সি ভাইব্রো মাল্টি ক্যাভিটি মোল্ডিং মেশিনের মাধ্যমে তৈরি করা হয়ে থাকে এই ইট। মাত্র কয়েক মিনিটের ব্যবধানে সারি সারিভাবে মেশিন থেকে বেরিয়ে আসে ইট। দৈনিক তৈরি করা কাঁচা ইটগুলো শ্রমিকরা কারখানার পাশেই সংরক্ষণ করে বিক্রির জন্য রেখেছেন।

সরেজমিনে পাল্টাপুর কুড়িটাকিয়ার বাজারে পৌঁছালে উদ্যোক্তা তোফাজ্জল হোসেন রাজা জানান, সম্প্রতি নোয়াখালী এলাকায় পরিবেশবান্ধব ইটের কারখানা দেখার পর উদ্বুদ্ধ হয়ে মাসখানিক আগে তিনি প্রথম এই উপজেলায় সর্বপ্রথম নিউ ইকো ব্রিকস (এনইবি) ইট উৎপাদন শুরু করেন। তিনি বলেন, বাংলাদেশের মধ্যে এটি ২৩তম স্থাপনা। এই মেশিনের মাধ্যমে ইট ছাড়াও চাহিদা মোতাবেক পার্কিং টাইল্স ও ব্লক তৈরি করা যায়।

তিনি আরো জানান, স্বল্প জনবলে এই মেশিন দিয়ে প্রতি মিনিটে ৪২টি ইট তৈরি হয়। গত এক মাসে এক লাখ নিউ ইকো ব্রিকসের ইটের মধ্যে এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার ইট বিক্রি হয়েছে। গুণগত মান ভালো হওয়ায় বিভিন্ন স্থান থেকে ক্রেতাসাধারণের চাহিদা মোতাবেক অর্ডার আসছে। বর্তমানে লাল ইট আট হাজার ও সাদা ইট সাত হাজার টাকা দরে বিক্রি করা হচ্ছে।

কারখানার দায়িত্বে থাকা উদ্যোক্তার ছেলে তারিফ হোসেন মুন্না বলেন, সকাল থেকে রাত পর্যন্ত দুই শিফটে ১০/১২ জন শ্রমিক দিয়ে এই ইট তৈরির কাজ চলছে। পর্যাপ্ত ট্রে না থাকায় আপাতত কমসংখ্যক ইট তৈরি করা হলেও ট্রে স্বল্পতা দূর করা হলে, এই কজন শ্রমিকই প্রতিদিন গড়ে প্রায় ২০-২৫ হাজার ইট তৈরি করতে পারবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!