• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সিলেটে রমজানেও পানির তীব্র সংকট


সিলেট প্রতিনিধি এপ্রিল ২৬, ২০২১, ১২:২৩ পিএম
সিলেটে রমজানেও পানির তীব্র সংকট

সিলেট : চলছে রমজান মাস। একদিকে করোনার বিধিনিষেধ, অন্যদিকে গরম। এর মধ্যে সিলেট নগরীতে দেখা দিয়েছে পানির তীব্র সংকট। এতে ঘরবন্দি বিভিন্ন এলাকার মানুষ পড়েছে চরম ভোগান্তিতে। পানি সংকটের জন্য সিসিকের ব্যর্থতাকেই দুষছেন বিভিন্ন এলাকার বাসিন্দারা।

এদিকে সিটি করপোরেশন রমজান মাসে পানি সরবরাহ স্বাভাবিক রাখার ঘোষণা দিলেও সে প্রতিশ্রুতি রক্ষা হয়নি। দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট। কিছু এলাকায় ২-১ ঘণ্টা পানি থাকলেও ইফতার ও সাহরির সময় অনেক জায়গায় পানি থাকছে না। আবার কিছু এলাকায় এক দিন পরপর পানি সরবরাহ করা হচ্ছে। ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় অনেক স্থানে নলকূপেও পানি উঠছে না। ফলে নগরীতে পানি সংকট বর্তমানে তীব্র আকার ধারণ করেছে। পাড়া-মহল্লার বিভিন্ন গলিতে বিকেল কিংবা ইফতারের পর চোখে পড়ছে পানি সংগ্রহ করতে নারী-পুরুষের লম্বা লাইন।

নগরীর মাছিমপুর, শিবগঞ্জ ও সোনারপাড়া উপশহর (আংশিক) এবং ঝালোপাড়া এলাকার অধিবাসীদের সঙ্গে কথা বলে জানা যায়, রমজানের শুরু থেকেই এসব এলাকায় পানির চরম সংকট চলছে। সকালে ঘুম থেকে উঠে পানি পাওয়া যায় না। দুপুরের দিকে কিছু সময়ের জন্য এলেও বিকেলে পানি পাওয়া যাচ্ছে না। আবার কোথাও ইফতারের সময় পানি পাওয়া গেলেও সাহরির সময় থাকে না। ফলে যেখানে পানির সন্ধান পাওয়া যাচ্ছে সেখানেই দীর্ঘ লাইনে দাঁড়িয়ে লোকজন পানি সংগ্রহ করছেন।

সোনারপাড়া এলাকার গৃহবধূ সালমা আক্তার বলেন, প্রায়ই পানির অভাবে তাদের নাকাল হতে হয়। পানির সংকটের কারণে তিনি অন্য এলাকায় চলে যাওয়ার কথা ভাবছেন। মাছিমপুর এলাকার গৃহকর্মী খায়রুন্নেসা বলেন, তাদের এলাকায় পানির তীব্র সংকট রয়েছে। ইফতারের আগ মুহূর্তে কোথাও পানির সন্ধান পেলে ছুটে যেতে হয়। পানি সংগ্রহ করতে করতে প্রায়দিন সেখানেই ইফতারের আজান পড়ে যায়। আবার কোনো দিন লাইন লম্বা হলে চলে আসতে হচ্ছে।

একই এলাকার ফারুক আহমদ ও হাজী আবদুল আহাদ নামের দুজন সমাজহিতৈষী ব্যক্তি প্রতিদিন বিকেলের দিকে তাদের ব্যক্তিগত উদ্যোগে গভীর নলকূপ থেকে স্থানীয়দের পানি সরবরাহ করেন। এতে পানির সংকট কিছুটা হলেও দূর হয়েছে।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেন, নগরবাসীর চাহিদামতো সিটি করপোরেশন পানি সরবরাহ করতে পারছে না, এটা সত্য। তবে একটি প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে, এটি শেষ হলে নগরীতে পানির সমস্যা অনেকটাই দূর হবে বলে তিনি জানান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!