• ঢাকা
  • বুধবার, ২৯ জুন, ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯

নড়াইলে সপ্তাহব্যাপী লকডাউন শুরু


নড়াইল প্রতিনিধি জুন ১২, ২০২১, ১০:৩৬ এএম
নড়াইলে সপ্তাহব্যাপী লকডাউন শুরু

ছবি : সংগৃহীত

নড়াইল : নড়াইলে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারনে শনিবার (১২ জুন) থেকে প্রতিদিন সন্ধ্যা ৬ টা থেকে সকাল ৮ পর্যন্ত সপ্তাহব্যাপি লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এ পরিস্থিতিতে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় করোনা সংক্রমণ প্রতিরোধ জেলা কমিটির  এক জরুরী সভায় এ সিদ্ধান্ত গ্রহন করা হয়।

কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড: সোহরাব হোসেন বিশ্বাস,পুলিশ সুপার প্রবীর কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক ) মো: ফকরুল হাসান,সিভিল সার্জন ডা: নাছিমা আক্তারসহ সংশ্লিষ্ট কমিটি ও বিভাগের কর্মকর্তাগন এ সময় উপস্থিত ছিলেন।

সভায় নড়াইল জেলার সর্বত্র শনিবার  থেকে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত সপ্তাহব্যাপি লকডাউনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। লকডাউন চলাকালে জেলায় মোট ১১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। এরমধ্যে সদরে ৬টি, লোহাগড়ায় ৩টি এবং কালিয়া উপজেলায় ২টি মোবাইল কোর্ট পরিচালিত হবে।  এছাড়া ব্যাপক প্রচারণা ও শতভাগ মাস্ক ব্যবহারের জন্য জরিমানাসহ তাৎক্ষণিক শাস্তির সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। অপরদিকে, বাড়িতে আক্রান্ত ব্যক্তিদের বাড়ি লাল পতাকা উড়িয়ে চিহ্নিত করা হবে বলৌ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।  উল্লোখ্য গত ২৪ঘন্টায় (শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) ৮৭ জনের নমুনা পরীক্ষায় ৫১ জন আক্রান্ত (পজেটিভ) হয়েছেন। এরমধ্যে নড়াইল সদরে ৩৬জন, লোহাগড়া উপজেলায় ১২ জন এবং কালিয়া উপজেলায় ৩জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তের হার শতকরা ৫৮ দশমিক ৬ ভাগ। গত ১ থেকে ৯ জুন পর্যন্ত জেলায় করোনা আক্রান্তের হার ছিল শতকরা ১৬ ভাগ। এছাড়া সদর হাসপাতালের ৩জন নার্স করোনায় আক্রান্ত হয়ে বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন।

সিভিল সার্জন ডা. নাছিমা আকতার এসব তথ্য নিশ্চিত করে বলেন, দেশের উচ্চহারে সংক্রমিত বিভিন্ন জেলা থেকে গণপরিবহন নড়াইলে আসছে। প্রতিবেশি দেশ ভারত থেকে গোপন পথে নড়াইলের নাগরিকরা বাড়িতে ফিরছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। এছাড়া মাস্ক ব্যবহার না করায় সংক্রমণের হার দ্রুত বৃদ্ধি পেয়েছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক ও করোনা বিষয়ক জেলা কমিটির সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, করোনা সংক্রমন প্রতিরোধে নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা অব্যাহত রয়েছে। হঠাৎ করে জেলায় করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ায় শনিবার জরুরী সভা আহবান করা হয়েছে। পরিস্থিতি বিবেচনায় এলাকা ভিত্তিক লকডাউনের ঘোষণা হতে পারে।

সিভিল সার্জনের অফিস সূত্রে প্রাপ্ত তথ্যে জনা গেছে,  নড়াইল জেলায় এ পর্যন্ত (১১ জুন) ৮হাজর ৮৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ২হাজর ৮জন, সুস্থ্য হয়েছেন ১হাজার ৮২৪জন, মৃত্যুবরণ করেছেন ২৭জন। বর্তমানে সদর হাসপাতালে ভর্তি আছেন ১১জন। পাসপোর্টধারী ভারত ফেরত যাত্রী মোট ৩৪ জন নড়াইল টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটে কোয়ারেনটাইনে রয়েছেন। তাঁদের নমুনা পরীক্ষার ফলাফল শনিবার পাওয়া যাবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System