• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সুদখোরদের ঘাঁটিতে ব্যাংক


ঝিনাইদহ প্রতিনিধি জুলাই ১৭, ২০২১, ১২:২৫ পিএম
সুদখোরদের ঘাঁটিতে ব্যাংক

ঢাকা : জেলা শহরে থেকে ২৬ কিলোমিটার এবং উপজেলা শহর শৈলকুপা থেকে ৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে হাকিমপুর ইউনিয়নের সাধুহাটি বাজার। বাজারটিতে ১শ ৪০টির মতো দোকান রয়েছে। হাইস্কুল, প্রাইমারি স্কুল ও ইউনিয়ন পরিষদ ভবনও এখানে অবস্থিত।

কিন্তু ৫-৬ কিলোমিটারের মধ্যে বাণিজ্যিক ব্যাংকের কোনো শাখা না থাকায় আর্থিক নিরাপত্তাহীনতায় ভুগছিলেন এলাকার মানুষ, বিশেষ করে ব্যবসায়ীরা। প্রয়োজনেও তাদের ছুটে যেত হতে উপজেলা শহর শৈলকুপা বা নিকটস্থ কোথাও। কিন্তু ব্যাংক এশিয়ার ছোট্ট একটি আউটলেট এলাকাবাসীর সামনে খুলে দিয়েছে সম্ভাবনার নতুন দুয়ার। ‘সুদখোর মহাজনদের ঘাটি’ বলে পরিচিত হাকিমপুর ইউনিয়নে স্থাপিত এ ব্যাংকটি এলাকার মানুষকে রক্ষা করবে বলে মনে করছেন এলাকাবাসী।

জানা গেছে, কদিন আগে যাত্রা শুরু করা ব্যাংক এশিয়ার আউটলেটে বেশকিছু মানুষ সঞ্চয়ী ও চলতি হিসাব খুলে লেনদেন শুরু করেছেন, যাদের প্রায় অর্ধেকই নারী। রোকাইয়া ইয়াসমনি বর্ষা নামের এক গ্রাহক জানালেন, এলাকায় ব্যাংকের কোনো শাখা-প্রশাখা না থাকায় এলাকাবাসী, বিশেষ করে ব্যবসায়ীরা তাদের মালামাল কেনাকাটা ও লেনদেনে সমস্যায় ছিলেন। প্রত্যন্ত পাড়াগায়ে ওই আউটলোটটিতে হিসেব খুলে তিনি যে কোনো মূহূর্তে লেনদেন করতে পারছেন।

বাজারের বিশিষ্ট ব্যবসায়ী ইব্রাহিম হোসেন জানালেন, গ্রামে ব্যাংক খোলায় তার মতো ব্যবসায়ীরা নিশ্চিন্ত হলেন আর্থিক লেনদেনে। সকাল-সন্ধ্যে ইচ্ছে করলেই টাকা তোলা বা জমা করা যাচ্ছে যা তাদের কল্পনার বাইরে ছিল। তিনি জানালেন, এখন চেকে লিখে ছেলেমেয়ে কাউকে পাঠালেও টাকা পাওয়া যাচ্ছে। অথচ, একাজটি করতে তাকে সময় ব্যয় করে বেশ দূর যেতে হতো, বাড়ত জীবন ও সম্পদের ঝুঁকি।

এলাকার বেশ কজন ব্যবসায়ী জানালেন, সাধুুহাটি ও এর আশপাশের গ্রামের সাধারণ ও দরিদ্র মানুষ সুদখোর মহাজনদের হাতে জিম্মি। সুদের টাকা গুণতে গিয়ে অনেকেই নিঃশেষ হয়ে গেছেন, কেউ কেউ মহাজনদের টাকা সুদসহ দিতে না পেরে গা ঢাকা দিয়েছেন। এমন সময় ব্যাংক এশিয়ার আউটলেটটি তাদের জীবন ও সম্পদ বাঁচাতে ভূমিকা রাখবে।

ব্যাংক এশিয়ার সাধুহাটি বাজার আউটলেট ম্যানেজার মনিষা সেনানী জানান, এলাকার সন্তান হিসেবে তিনি ব্যবসায়ী, সাধারণ মানুষ, গ্রামীণ নারী উদ্যোক্তা এবং পানি-বিদ্যুতের বিল পরিশোধসহ প্রাত্যহিক সমস্যার কথা চিন্তা করে তার ভাই তানভীর আলম চপলের সহযোগিতায় সাধুহাটিতে এ আউটলেটটি খোলার জন্য উদ্যোগ নেন। তার ব্যাংকে বাণিজ্যিক ব্যাংকের সবগুলো সুবিধাই পাবেন গ্রাহকরা। অল্প কদিনে তার ব্যাংকে কৃষকসহ সব শ্রেণির গ্রাহক ভিড় করছেন, যা তাদের আর্থ-সামাজিক উন্নয়নে সহায়ক হিসেবে কাজ করবে।

সোনালীনিউজ/এমটিআই

 

Wordbridge School
Link copied!