• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১, ৪ কার্তিক ১৪২৮

৪৬ বছর কালো পোশাক-খালি পায়ে বঙ্গবন্ধুর স্মরণে ইসাহাক


বরগুনা প্রতিনিধি আগস্ট ১৪, ২০২১, ০৩:৩২ পিএম
৪৬ বছর কালো পোশাক-খালি পায়ে বঙ্গবন্ধুর স্মরণে ইসাহাক

ছবি : সংগৃহীত

বরগুনা : বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধায় কালো পোশাক আর খালি পায়ে ৪৬ বছর পার করেছেন ইসাহাক শরীফ। বাড়ি বরগুনার তালতলী উপজেলার ছোটবগী ইউনিয়নের উত্তর চরপাড়া। বর্তমানে তার বয়স ৯৪ বছর। বয়সের ভারে হয়ে পড়েছেন দুর্বল, স্পষ্টভাবে এখন আর কথাও বলতে পারেন না। সত্তরের দশকে ইসাহাক শরীফ চট্টগ্রামে জাহাজ ভাঙ্গা শ্রমিক হিসেবে কাজ করতেন। 

১৯৭৫ সালের আগস্ট মাসে তিনি ছুটিতে বাড়ি আসেন। ১৫ আগস্ট কাল রাতে বঙ্গবন্ধুকে সপরিবারে হ'ত্যার খবর শুনে অস্থির হয়ে যান। এ কারণে স্থানীয়রা তাকে মুজিব ‘পাগল’ বলে আখ্যায়িত করেন।

ইসাহাক শরীফ জানিয়েছেন, বঙ্গবন্ধুর মরদেহ দেখার জন্য ১৬ আগস্ট তিনি ঢাকা গিয়েছিলেন। কিন্তু বঙ্গবন্ধুর মরদেহ টুঙ্গিপাড়ায় নিয়ে যাওয়ায় তার ইচ্ছে সফল হয়নি। বঙ্গবন্ধুকে হারানোর শোকে তিনি আজীবনের জন্য কালো পোষাক পরিধানের সিদ্ধান্ত নেন। সেদিন থেকেই তিনি কালো ফতুয়া, কালো লুঙ্গি, আর খালি পায়ে থাকা শুরু করেছেন। ওই পোষাকেই তিনি মৃত্যুবরণ করতে চান। কালো পোষাক পরার বিষয়ে বলেন, রঙিন পোষাক পরার ইচ্ছে তার নেই। 

বঙ্গবন্ধুকে হারিয়ে আমি যে শোক পেয়েছি, মৃত্যু পর্যন্ত আমি সেই শোক ধারণ করতে চাই। পায়ে জুতা না পড়ার বিষয়ে বলেন, যে মাটিতে বঙ্গবন্ধু ঘুমিয়ে আছেন-সেই মাটিতে আমি জুতা পায়ে দিয়ে হাঁটতে পারবোনা।

ইসাহাক শরীফ আরও জানিয়েছেন, মৃত্যুর আগে তিনি বঙ্গবন্ধুর কবর জিয়ারত করতে চান। আর বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার সঙ্গে করতে চান শেষ দেখা। বঙ্গবন্ধুর কথা জিজ্ঞেস করলে এখনো তিনি প্রশ্ন করেন, যে লোকটা বাংলাদেশ স্বাধীন করলো তাকে কেন মারলো? কি অপরাধ ছিলো তার ? ইসাহাক শরীফ তার ঘরের ভিতরেই টানিয়ে রেখেছেন বঙ্গবন্ধুর ছবি। করোনার মহামারির কারণে লিখে রেখেছেন, মুখে মাস্ক ছাড়া ভিতরে প্রবেশ করিবেন না।

তালতলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ছোটবগী ইউনিয়নের চেয়ারম্যান তৌফিকুজ্জামান তনু বলেন, তার মতো মুজিব ভক্ত মানুষ আর দেখিনি। এলাকার মানুষ তাকে ডাকেন, মুজিব পাগল। বঙ্গবন্ধুকে নিয়ে কেউ সমালোচনা করলে তাকে তিনি মারতে যান। অনেককেই তিনি মেরেছেন। অভাবে দিন কাটলেও ইসাহাক শরীফ কারো কাছেই কিছু চাননা। তারপরেও চেয়ারম্যান হিসেবে তিনি সহায়তা করেন।

সোনালীনিউজ/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System