• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সোলার প্যানেল দ্বারা পাতকুয়ার পানি দিয়ে সবজি চাষ


মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি অক্টোবর ১৫, ২০২১, ১০:৪২ পিএম
সোলার প্যানেল দ্বারা পাতকুয়ার পানি দিয়ে সবজি চাষ

নওগাঁ : নওগাঁর মহাদেবপুরে সোলার প্যানেলের মাধ্যমে মটোর চালিয়ে পাতকুয়া থেকে পানি উঠিয়ে সবজি চাষ করে সাবলম্বী হচ্ছেন উপজেলার প্রায় ৬৫০ জন কৃষক। বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কতৃপক্ষের (বিএমডিএ) উদ্যোগে কৃষি মন্ত্রনালয়ের অর্থায়নে মহাদেবপুর উপজেলায় ২৬টি সোলার প্যানেল দ্বারা পাতকুয়া স্থাপন করা হয়েছে।

সরজমিনে মহাদেবপুর উপজেলার ভীমপুর ইউনিয়নের বাঘাচারা গ্রামে গিয়ে দেখাগেছে, সোলার প্যানেল দ্বারা পাতকুয়ার পানি দিয়ে কলা, সীম, পোটল, বেগুন, হলুদসহ নানা প্রকার সবজি চাষ করছে কৃষকরা। বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কতৃপক্ষ প্রতিটি পাতকুয়ার এলাকার ১২ থেকে ১৫ জন কৃষকদের নিয়ে একটি সমিতি গঠন করেছেন। এই সমিতির সভাপতি সোলার প্যানেল দ্বারা পাতকুয়ার পানি উত্তলন সহ রক্ষনাবেক্ষনে সার্বিক দায়িত্ব পালন করেন। প্রতিটি পাতকুয়ার পানি দিয়ে ২৫ থেকে ৩০ বিঘা জমিতে সবজি চাষ হচ্ছে।

বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কতৃপক্ষ মহাদেবপুর জোনের সহকারী প্রকৌশলী মোঃ ইন্তেখাফ আলম জানান, প্রতিটি সোলার প্যানেল দ্বারা পাতকুয়া স্থাপনে মোট ব্যায় হয়েছে ১৩ লক্ষ টাকা। বিনামূল্যে বরেন্দ্র অঞ্চলের কৃষকদের স্বল্প পানিতে সবজি উৎপাদন করতে কৃষি মন্ত্রনালয়ের এ উদ্যোগ। এ প্রকল্পের মাধ্যমে সবজি উৎপাদন করে কৃষকরা একদিকে যেমন অর্থিক ভাবে সাবলম্বী হচ্ছে অপরদিকে দেশের সবজি উৎপাদনের চাহিদা পুরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

২০১৬-১৭ অর্থ বছরে এ প্রকল্পটি শুরু হলেও ২০২০-২১অর্থ বছরের জুনে প্রকল্পটির মেয়াদ শেষ হয়েছে। অগামীতে এ প্রকল্পটির মেয়াদ বৃদ্ধিপেলে বরেন্দ্র অঞ্চলে সবজি উৎপাদনসহ অর্থিক ভাবে সাবলম্বী হবে তারা বলে জানিয়েছেন এ এলাকার কৃষকরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!