• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

মানবতাবিরোধী অপরাধ মামলার ছয় আসামি গ্রেফতার


যশোর প্রতিনিধি অক্টোবর ২৬, ২০২১, ০২:৪২ পিএম
মানবতাবিরোধী অপরাধ মামলার ছয় আসামি গ্রেফতার

যশোর : একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় যশোরের বাঘারপাড়ার আলোচিত ছয় আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। যশোর জেলা গোয়েন্দা শাখা ও বাঘারপাড়া থানা পুলিশ যৌথ অভিযান চালিয়ে ২৪ ও ২৫ অক্টোবর বিভিন্ন সময়ে  গ্রেফতার করে বহুল আলোচিত ছয় আসামিকে। তাদের ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল-১-এ হস্তান্তর করা হয়েছে।

গ্রেফারকৃতরা হলেন বাঘারপাড়ার আবুল হোসেন, হোসেন আলী, আবু বক্কর, আগড়া গ্রামের লুৎফর রহমান, খয়বার রহমান ও নুর ইসলাম।

এর আগে একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সম্প্রতি করা এক মামলায় ওই ছয়জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। 

একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময়ে সংঘটিত হত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ, লুণ্ঠনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হয় অভিযুক্ত ছয় রাজাকারের বিরুদ্ধে। মামলার পর তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

অভিযুক্ত রাজাকারদের গ্রেফতার করে ঢাকায় পাঠানোর তথ্য নিশ্চিত করেছেন বাঘারপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ উদ্দিন।

এ ব্যাপারে আরও তথ্যের জন্য যশোর জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ রুপন কুমার সরকারের সরকারি মোবাইল ফোনে কয়েক দফা ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সহকারী পরিচালক রুহুল আমিন জানান, ১৯৭১ সালের ৫ জুন অভিযুক্ত রাজাকার আবুল হোসেনসহ ১০-১২ জন সশস্ত্র রাজাকার বাংলাদেশের মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নেয়া লোকজন ও মুক্তিযোদ্ধাদের সহায়তাকারীদের নিশ্চিহ্ন করতে হামলা করেন। উপজেলার ইন্দ্রা গ্রামে তাদের তাণ্ডবে লোকজন ভয়ে পালাতে থাকে।

তিনি আরও জানান, ওই রাজাকাররা মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, কাওছার আলী, ইকরাম আলী, আজিবর বিশ্বাসের বাড়িসহ ১০-১২টি বাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগ করেন। এ ছাড়া আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধার সংগঠক আশেক আলীকে তার বাড়ি থেকে অপহরণ করে বাঘারপাড়া রাজাকার ক্যাম্পে নিয়ে নির্যাতন চালান। তারা ওই দিন রাতে মুক্তিযোদ্ধা আশেক আলীকে পাশের চিত্রা নদীর পাড়ে নিয়ে গুলি করে হত্যা করেন।

সোনালীনিউজ/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System