• ঢাকা
  • বুধবার, ২৯ জুন, ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯

তিন দিনেও কুয়াকাটা উপকূলে দেখা মেলেনি সূর্যের


পটুয়াখালী প্রতিনিধি ডিসেম্বর ৬, ২০২১, ১১:১৩ এএম
তিন দিনেও কুয়াকাটা উপকূলে দেখা মেলেনি সূর্যের

ছবি : সংগৃহীত

কলাপাড়া (পটুয়াখালী): গভীর নিম্নচাপের পর আরও দুর্বল হয়ে নিম্নচাপে রূপ নিয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। এর প্রভাব থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া বিভাগ। উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অব্যাহত আছে। 

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে একই এলাকায় অবস্থান করছে। 

নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। আকাশ ঘন মেঘাচ্ছন্ন। উপকূলে তিন দিনেও দেখা মেলেনি সূর্যের। বাতাসের চাপ কিছুটা বেড়েছে। 

রোববার (৫ ডিসেম্বর) সন্ধ্যা থেকেই উপকূলীয় এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। রোববার সকাল ৯টা থেকে সোমবার (৬ ডিসেম্বর) সকাল ৯টা পর্যন্ত ২৭.২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে বেড়েছে শীতের তীব্রতা। 

সোমবার (৬ ডিসেম্বর) সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন ২১.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে জেলা আবহাওয়া অফিস। 

মাঝারি বৃষ্টি ও শীতে ভোগান্তিতে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। এছাড়া চরাঞ্চলের কাঁচা সড়কের অবস্থা বেহাল থাকায় অনেকেই ঘর থেকে বের হতে পারছেনা। তাই বেলা বাড়লেও বাজারগুলোতে মানুষের আনাগোনা অনেকটা কম। এদিকে মাঝারি বৃষ্টিপাতের ফলে আমন ধানের কিছুটা ক্ষতি হয়েছে বলে দাবি অধিকাংশ কৃষকদের। 

নিম্নচাপটি গতকাল সন্ধ্যা ৬টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৫০৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিলো। উপকূলীয় এলাকা দিয়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা করছে আবহাওয়া অফিস। তাই পটুয়াখালীর পায়রাসহ সব সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সকল মাছ ধরা ট্রলারসমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা জানান, আগামীকাল (মঙ্গলবার) বিকাল থেকে বৃষ্টিপাত কিছুটা কমতে পারে। তবে শীতের তীব্রতা বাড়বে। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System