• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

সরিষা চাষে কৃষকের মুখে হাসির ঝিলিক    


নওগাঁ প্রতিনিধি জানুয়ারি ১০, ২০২২, ০৩:৫৯ পিএম
সরিষা চাষে কৃষকের মুখে হাসির ঝিলিক    

সরিষা

নওগাঁ: গৌরীপুরে দিগন্ত প্রান্তরজুড়ে উঁকি দিচ্ছে শীতের শিশির ভেজা সরিষা ফুলের দোল খাওয়া গাছগুলো। সরিষার সবুজ গাছের হলুদ ফুল শীতের সোনাঝরা রোদে ঝিকিমিকি করছে। যেন প্রকৃতিকন্যা সেজেছে ‘হলুদ বরণ সাজে’। চির সবুজের বুকে এ যেন কাঁচা হলুদের আলপনা। এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে সরিষা ফুলের মৌ মৌ গন্ধ। সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করেছে মৌমাছিরা।

২০২১-২২ মৌসুমে গৌরীপুর উপজেলায় ১৬০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ  করা হয়েছে। সরিষার বর্তমান বাজার দর ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার টাকা মণ হলেও নতুন সরিষা ওঠার সময় এর দাম কিছুটা কমে যায়। বিশেষ করে উপজেলার ভাংগ্নামারী ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের পাদদেশে চরে সরিষা চাষ হয় সবচেয়ে বেশী। এ ইউনিয়নে দিগন্ত জুড়ে রয়েছে সরিষা ক্ষেত। সরিষা ফুলে হলুদ রংয়ের সমারহ। দেখলে মন জুড়িয়ে যায়। উচ্চ ফলনশীল জাতের সরিষার আবাদে চাষিরা ধারাবাহিকভাবে লাভবান হতে থাকায় তারা এই ফসলটি চাষে ঝুঁকে পড়েছেন। কৃষকরা সরিষার ক্ষেত দেখে খুশি হলেও দাম নিয়ে দুশ্চিন্তায় আছেন। তবে বর্তমান বাজার দর থাকলে তাদের কোন সমস্যা হবেনা বলে জানান তারা। 
তবে কোন কারনে দাম কম হলে সরিষা চাষ করতে যে খরচ হয়েছে তা মিটিয়ে নিজের কাছে অবশিষ্ট কিছুই থাকবে না বলেও মনে করছেন তারা। 

উপজেলার সরিষা চাষী মোজাফফর হোসেন, রানা ইসলাম জানান, তাদের লাগানো সরিষার ক্ষেত খুব ভাল হয়েছে। তারা আসা করছেন ফলনও ভাল হবে। কিন্তু দামে একটু চিন্তিত তিনি। ভাল ফলনের পাশাপাশি দাম ভাল পেলে অনেকেই সরিষা চাষের দিকে ঝুঁকবে বলে মনে করছেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লৎফুর নাহার বলেন, চলতি মৌসুমে উপজেলায় ১৬০ হেক্টর জমিতে সরিষা চাষ হলেও আবহাওয়া ভাল থাকার কারণে এবার, ২৬০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। ফলে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে। 

তিনি আরও জানান, সরিষা চাষের প্রতি কৃষকদের উৎসাহিত করার জন্য কোভিট -১৯ প্রণোদনা কৃষকদের মাঝে বিনা মুল্যে সরিষা বীজ বিতরন করা হয়েছে। কৃষি বিভাগ তাদের নানান দিক নিয়ে প্রশিক্ষন ও পরামর্শ দিয়ে যাচ্ছেন। কৃষকরা ভবিষ্যতে সরিষা চাষের প্রতি আগ্রহ দেখাবেন বলে তিনি আশা করছেন।

সোনালীনিউজ/কেএল/এসআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System