• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

একসঙ্গে এইচএসসি পাস বাবা-ছেলে-মেয়ে-নাতি


খাগড়াছড়ি প্রতিনিধি ফেব্রুয়ারি ১৪, ২০২২, ১১:৩৫ এএম
একসঙ্গে এইচএসসি পাস বাবা-ছেলে-মেয়ে-নাতি

খাগড়াছড়ি : প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিক ও সমমান (এইচএসসি) পরীক্ষার ফলাফল। সারাদেশে উত্তীর্ণদের বাঁধভাঙা আনন্দ। তার ঢেউ লেগেছে পাহাড়ি জেলা খাগড়াছড়িতে।

তবে এবার প্রকাশিত এইচএসসি ফলাফলে নজর কেড়েছে জেলার মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং ইউনিয়নের একটি পরিবার। ৫০ বছর বয়সে উচ্চ মাধ্যমিক (আলিম) পাস করেছেন সিরাজুল ইসলাম।

শুধু তা-ই নয়, তাইন্দং ইউনিয়নের সাবেক এ চেয়ারম্যানের ছোট মেয়ে, একমাত্র ছেলে এবং বড় মেয়ের ঘরের নাতিও পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

জানা গেছে, সিরাজুল ইসলামের ছয় মেয়ে এক ছেলে। এবার পরীক্ষায় ছোট মেয়ে মাহমুদা সিরাজ খাগড়াছড়ি সরকারি কলেজ থেকে মানবিক বিভাগ থেকে জিপিএ ৪.১৭ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

একমাত্র ছেলে হাফেজ নেসার উদ্দিন আহম্মেদ চট্টগ্রাম বাইতুশ শরফ কামিল মাদরাসা থেকে জিপিএ ৪.০০ পেয়েছেন। সিরাজুল ইসলামের বড় মেয়ের ঘরের নাতি নাজমুল হাসান খাগড়াছড়ি সরকারি কলেজ থেকে মানবিক বিভাগে জিপিএ ৪.৬৭ পেয়ে উত্তীর্ণ হয়েছে। তবে বড় চমকটুকু সিরাজুল ইসলাম নিজেই।

তিনি খাগড়াছড়ি ইসলামিয়া সিনিয়র আলিম মাদরাসা থেকে জিপিএ ২.১৪ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। এ বয়সে কেন পরীক্ষা দিলেন এমন প্রশ্নের জবাবে সিরাজুল বলেন, ‘দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষার কিন্তু শেষ নেই।

আমার আগ্রহ ছিল বটেই, আমাকে দেখে অন্যরাও উৎসাহ পাবে এ ভাবনা থেকে পরীক্ষায় অংশ নিয়েছি।’

পেশায় ব্যবসায়ী সিরাজুল ইসলাম ১৯৯২ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত মাটিরাঙ্গার তাইন্দং ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য ছিলেন। পরবর্তীতে ২০০৩ থেকে ২০১১ সাল পর্যন্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!