• ঢাকা
  • বুধবার, ২৯ জুন, ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯

সুন্দরবনের বাঘ লোকালয়ে


শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি মে ৭, ২০২২, ০৪:৫০ পিএম
সুন্দরবনের বাঘ লোকালয়ে

বাগেরহাট: বাগেরহাটের শরণখোলা উপজেলার খেজুরবাড়িয়া গ্রামে আবারও হানা দিয়েছে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার। ভোলা নদী ভরাট হওয়ায় সুন্দরবন সংলগ্ন ওই এলাকায় মাঝে মাঝেই বাঘ ঢুকে পড়ছে। বৃহস্পতিবার রাতে লোকালয়ে একটি বাঘ হানা দেওয়ায় আতঙ্কে রয়েছে চার গ্রামের মানুষ। বাঘটিকে সুন্দরবনে ফিরিয়ে নিতে গ্রামবাসীদের সঙ্গে নিয়ে টহল দিচ্ছে বনরক্ষীদের একটি দল।

শরণখোলার ধানসাগর ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের মেম্বর মো. আবুল হোসেন খান জানান, সুন্দরবন থেকে প্রায় দুই কিলোমিটার দূরত্বে তাদের বাড়ি সংলগ্ন মাছের ঘের। তার ছেলে মো. শাহিন খান বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে মাছের ঘের পাহারা দিতে যান। এ সময় টর্চলাইটের আলোয় একটি বাঘকে ঘেরের মধ্যে দেখতে পান। ছেলের ডাক-চিৎকারে তিনি এগিয়ে গেলে বাঘটি পালিয়ে যায়। তবে বাঘটি বনে ফিরে গেছে নাকি লোকালয়ে লুকিয়ে রয়েছে তা তিনি নিশ্চিত করে বলতে পারেননি।

সুন্দরবনের ধানসাগর স্টেশন কর্মকর্তা মো. আব্দুস সবুর জানান, লোকালয়ে বাঘ ঢুকে পড়ার খবর পেয়ে কমিউনিটি পেট্রোলিং গ্রুপ (সিপিজি), ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি) ও এলাকাবাসীদের নিয়ে ওই গ্রামসহ আশপাশের চারটি গ্রামে পাহারা দেওয়া হচ্ছে। বাঘটি লোকালয়ে পাওয়া গেলে নিরাপদে ফিরিয়ে দেওয়া হবে। ভোলা নদী ভরাট হওয়ায় প্রায়ই শরণখোলা উপজেলায় সুন্দরবন সংলগ্ন রাজাপুর, দাসেরভারানি, খেজুরবাড়িয়া, টগড়াবাড়ি এলাকার লোকালয়ে বাঘ ঢুকে পড়ছে।

সোনালীনিউজ/এনএন

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System