• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চাকরি না হওয়া পর্যন্ত পানিও খাবেন না দৃষ্টি প্রতিবন্ধী ঢাবি ছাত্র


নিজস্ব প্রতিবেদক মে ৯, ২০২২, ০৪:৪৭ পিএম
চাকরি না হওয়া পর্যন্ত পানিও খাবেন না দৃষ্টি প্রতিবন্ধী ঢাবি ছাত্র

ঝিনাইদহ: চাকরির দাবিতে আমরণ অনশন শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ বর্ষের এক দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র।তার নাম শাহীন আলম।

সোমবার (০৯ মে) সকাল সাড়ে ৯টার দিকে ঝিনাইদহ জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে বসে অনশন শুরু করেন তিনি। যতক্ষন সরকার একটা চাকরির নিশ্চয়তা না দেয়, ততক্ষন পর্যন্ত এক ফোটা পানিও পান করবেন না বলে জানিয়ে দিয়েছেন তিনি।

শাহীন আলম ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার আজমপুর ইউনিয়নের আলমপুর গ্রামের আব্দুল কাদেরের  ছেলে। ২০১৫ সালে এইচএসসি পাশের পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে চান্স পান এবং ২০১৯ সালে সেখান থেকে অনার্স শেষ করেন। বর্তমানে তিনি মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী।  

শাহীন আলম লেখাপড়ার পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান থেকে কম্পিউটার প্রশিক্ষণ নিয়েছেন এবং তিনি নিজ উদ্যোগে ভারত, বাংলাদেশের প্রায় ২০০ শিক্ষার্থীকে কম্পিউটার প্রশিক্ষণ দিয়েছেন।

কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে একটা হ্যান্ড মাইকে তিনি তার আবেদন জানাচ্ছেন। তিনি দাবি করছেন, সরকারের বিভিন্ন দপ্তরে চাকরির আবেদন করছেন। কিন্তু প্রতিবন্ধী হওয়ার কারণে কোনো চাকরি পাচ্ছেন না।  

দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থী শাহীন আলম বলছেন, চাকরি যদি না-ই হবে, তাহলে কেন সরকার লেখাপড়ার সুযোগ দিল। আমার সরকারি চাকরির বয়সসীমা পার হয়ে যাচ্ছে, অথচ সর্বোচ্চ ডিগ্রি নিয়েও চাকরিতে ঢুকতে পারছি না।  

তিনি বলেন, সংবিধানে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এর ধারা (১) দ্ব্যর্থহীনভাবে ঘোষণা দিয়েছে ‘প্রতিবন্ধী ব্যক্তিকে বঞ্চিত বা তাহার প্রতি বৈষম্য করা বা তাহাকে বাধাগ্রস্ত করা যাবে না।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!