• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফসলি জমিতে অবৈধ পুকুর খনন


রাজশাহী প্রতিনিধি মে ১৭, ২০২২, ০১:০৫ পিএম
ফসলি জমিতে অবৈধ পুকুর খনন

অবৈধ পুকুর খনন

রাজশাহী: উচ্চ আদালতের নির্দেশ অমান্য করে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে চলছে অবৈধ ভাবে পুকুর খনন। রাজশাহীর দুর্গাপুর উপজেলার ২নং কিশমত গনকৈড় ইউনিয়নের রাতুগ্রাম, সুজানগর বড় বিলে। মো. মাহাবুব প্রায় ৩০বিঘা ফসলি কৃষি জমিতে পুকুর খনন করছেন। এই অবৈধ পুকুর খননে সহযোগীতা করছেন এলাকার কিছু প্রভাবশালী ব্যাক্তি। 

এসব পুকুর খননের কারণে মারাত্মক ঝুঁকিতে পড়ছে এলাকার কৃষি জমি। এস্কেভেটর (ভেকু) মেশিন দিয়ে ৮-১০ফিট গভীর করে পুকুর খনন করে মাটি বিক্রি করা হচ্ছে ইট ভাটায়। যার ফলে মাটির সংকটের কারণে চাইলেও কখনোই আর পুকুরকে জমিনের রুপ দেওয়া যাবে না। নাম প্রকাশে অনিচ্ছুক কিছু কৃষক জানান, প্রশাসনের কাছে বিভিন্ন মাধ্যমে জানালেও কোন লাভ হয়নি। তারা আরো বলেন, এসব অবৈধ পুকুর খননকারী এতই প্রভাবশালী তার অবৈধ পুকুর খননের বিষয়ে প্রতিবাদ করতে গেলেই কৃষকদের বিভিন্ন মাধ্যম দেওয়া হচ্ছে হুমকি ধামকি। তাদের অবৈধ পুকুর খনন বিষয়ে নিরুপায় হয়ে মুখ বুজে থাকতে হচ্ছে কৃষকদের। 

এলাকার সাধারণ কৃষকদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একটাই দাবি, অবিলম্বে এই অবৈধ পুকুর খনন বন্ধ করা হোক। অবৈধ পুকুর খনন কারীকে আইনের আওতায় আনা হোক। রাজশাহী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হককে জানালে তিনি বলেন, দ্রুত এই অবৈধ পুকুর খননের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে দুর্গাপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শুভ দেবনাথ জানান, দ্রুত এই অবৈধ পুকুর খনন বন্ধ ও খনন কারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোনালীনিউজ/এসএ/এসআই

Wordbridge School
Link copied!