• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পানিতে তলিয়ে গেছে সুনামগঞ্জের দুই শতাধিক প্রাথমিক বিদ্যালয়


সুনামগঞ্জ প্রতিনিধি মে ১৯, ২০২২, ১১:৫১ এএম
পানিতে তলিয়ে গেছে সুনামগঞ্জের দুই শতাধিক প্রাথমিক বিদ্যালয়

পানিতে তলিয়ে যাওয়ার কারণে জেলার ২৮টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম স্থগিত রয়েছে। ছবি: সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জ : টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানিতে সুনামগঞ্জের নদ-নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে এ এলাকায় বসবাসকারী কয়েক লাখ বাসিন্দা যেমন চরম ভোগান্তিতে পড়েছেন তেমনি শিক্ষার্থীরা পড়েছেন চরম বিপাকে। জেলার দুইশো’র বেশি প্রাথমিক বিদ্যালয় পানিতে তলিয়ে গেছে।  

জানা গেছে, জেলা সদরসহ ১২টি উপজেলার ২১৮টি প্রাথমিক বিদ্যালয়ে পানিতে প্লাবিত হয়েছে। এ কারণে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে।

এদিকে জেলা আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মেঘালয় ও চেরাপুঞ্জিতে ভারী বৃষ্টি অব্যাহত থাকায় পাহাড়ি ঢলে সুনামগঞ্জে বন্যার ঝুঁকি রয়েছে।

ইতোমধ্যে সদরের সাথে কয়েকটি উপজেলার যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে গেছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার (১৭ মে) সকাল থেকে গতকাল বুধবার (১৮ মে) পর্যন্ত উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল বৃদ্ধি পাওয়ায় জেলার অবস্থা আশঙ্কাজনক পরিস্থিতি ধারণ করেছে। ছাতকে ১৭২টি, দোয়ারাবাজারে ২৩টি, সদর উপজেলায় ২০টি, শান্তিগঞ্জে একটি ও তাহিরপুর উপজেলার দুইটি বিদ্যালয়ে পানি প্রবেশ করেছে।

সুনামগঞ্জ জেলা পৌর শহরের তেঘরিয়া শহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌস আরা ইয়াসমিন বিদ্যালয়ের ভেতরে প্রবেশ করায় শঙ্কা প্রকাশ করেছেন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এসএম আব্দুর রহমান বলেন, পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি পাওয়া জেলার কয়েকটি উপজেলায় ২১৮টি প্রাথমিক বিদ্যালয় প্লাবিত হয়েছে। এর মধ্যে ২৮টি সাময়িক বন্ধ রাখা হয়েছে। বিদ্যালয়ের প্রয়োজনীয় কাগজপত্র ও মালামাল আমরা সরিয়ে নিয়েছি।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, উজানে প্রচুর বৃষ্টির ফলে জেলার নদী গুলোতে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুনামগঞ্জ ও মেঘালয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!