• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

উপহারের ঘরে এসি লাগিয়ে বেকায়দায় ইকবাল


নিজস্ব প্রতিবেদক জুন ২৪, ২০২২, ০৫:০৮ পিএম
উপহারের ঘরে এসি লাগিয়ে বেকায়দায় ইকবাল

ঢাকা: হতদরিদ্র নন, কিন্তু পেয়েছেন ভূমিহীনদের জন্য তৈরি করা সরকারের উপহারের ঘর। সেই ঘরে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি এবং টেলিভিশন দেখতে তারবিহীন স্যাটেলাইট সংযোগ ডিটিএইচ বসিয়ে আর্থিক সামর্থ্যের জানান দিয়েছেন পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলার ৩ নম্বর বালিপাড়া ইউনিয়নের মো. ইকবাল সেপাই। 

ইকবাল জাতীয় পার্টির (জেপি) সহযোগী সংগঠন জাতীয় ছাত্রসমাজ বালিপাড়া ইউনিয়ন শাখার আহ্বায়ক। 

তিনি বলছেন, ঘর পাওয়ার আগে তিনি গরিব ছিলেন। এখন ভাগ্য ফিরেছে। তার সন্তান গরম সহ্য করতে পারে না বলে এসি লাগিয়েছেন।

বিষয়টি নিয়ে তোলপাড় হয়েছে স্থানীয় পর্যায়ে। গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর সমালোচনা আরও বড় হয়েছে।ইন্দুরকানী উপজেলায় মোট ঘর নির্মাণ হচ্ছে ৫৪৪টি। কিছু ঘরের কাজ এখনও চলছে। বাকিগুলো বিতরণ হয়ে গেছে।

স্থানীয় প্রশাসনের একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা যাচাই-বাছাই করেই জনাব সেপাইকে ঘর দিয়েছেন। তিনি যদি প্রকৃত গৃহহীন না হন, তাহলে ব্যবস্থা নেয়া হবে।

মুজিব শতবর্ষ উপলক্ষে অসচ্ছল ও হতদরিদ্র পরিবারগুলোর মাথা গোঁজার ঠাঁই হিসেবে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় আধাপাকা গৃহ নির্মাণ করে দিচ্ছে সরকার। তবে বেশ কিছু এলাকায় ঘর বরাদ্দের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে শুরু থেকেই। প্রকৃত অসচ্ছলদের বাদ দিয়ে বিত্তশালীদের হাতে দলিল তুলে দেয়ার ঘটনায় একাধিক প্রতিবেদনও প্রকাশ পেয়েছে গণমাধ্যমকে।

জানা গেছে, ইকবাল সেপাই ড্রেজিং ব্যবসার সঙ্গে জড়িত। মাসে আয় ৫০ থেকে ৬০ হাজার টাকা। চলাফেরা করেন প্রায় ২ লাখ ২৫ হাজার টাকা দামের পালসার মোটরসাইকেলে। চলনবলনই বলে দেয়, তিনি দরিদ্র মানুষ।

প্রশাসনের কর্মকর্তারা জানান, এই এলাকায় জাতীয় পার্টির (জেপি) সুপারিশে বেশ কিছু ঘর হস্তান্তর করা হয়েছে। যাদের অধিকাংশই জেপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীদের নামে বরাদ্দ দেয়া হয়।

ইন্দুরকানী উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুন্নেসা খানম বলেন, ‘গৃহহীনদের তালিকায় উপজেলার বালিপাড়া গ্রামের বাসিন্দা ইকবাল সেপাই নামে এক যুবক একটি ঘর পেয়েছেন। তাকে অনেক যাচাই-বাচাই করেই ঘরটি দেয়া হয়েছে। তবে গতকাল এসির বিষয়টি জানতে পেরেছি। তিনি নিজ উদ্যোগে ঘরে এসি লাগিয়েছেন। বিষয়টি আমরা খতিয়ে দেখব। উনি ভূমিহীন-গৃহহীন না হলে ব্যবস্থা নেব।’

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System