• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

৩০ মণ ওজনের ‘ভিক্টর’কে দেখতে মানুষের ভিড়


রাজবাড়ী প্রতিনিধি জুন ২৮, ২০২২, ০৩:৪০ পিএম
৩০ মণ ওজনের ‘ভিক্টর’কে দেখতে মানুষের ভিড়

রাজবাড়ী : উচ্চতায় প্রায় ৬ ফুট, লম্বায় ৭ ফুট, আর ওজন ৩০ মণ। বিশাল দেহের এই ষাঁড় গরুটির নাম রাখা হয়েছে ‘ভিক্টর’। আর এই ‘ভিক্টর’ নামের গরুটিকে এক নজর দেখার জন্য প্রতিদিন অনেক মানুষ ভীড় করছেন রাজবাড়ী সদর উপজেলার শহীদওহাবপুর ইউনিয়নের গৌরিপুর গ্রামের কৃষক ইউনুছ শেখের বাড়িতে।

জানা গেছে, গত দুই বছর ধরে গরুটিকে লালন-পালন করছেন ইউনুছ শেখ ও তার স্ত্রী বুলু বেগম। এখন তারা গরুটিকে কোরবানির হাটে তোলার অপেক্ষার প্রহর গুনছেন।

ইউনুছ শেখ জানান, দুই বছর আগে ফরিদপুর সদর উপজেলার পরমানন্দপুর গরুর হাট থেকে ৮৭ হাজার টাকায় হলস্টেইন ফ্রিজিয়ান জাতের ষাঁড় গরুটিকে কিনে আনেন তিনি। আদর করে নাম রাখেন ‘ভিক্টর’। খাদ্য হিসেবে খাওয়ানো হয় ভুট্টা, ছোলা, খেসারী, গমের ভূষি, খড় ও তাজা ঘাসসহ বিভিন্ন ধরনের ফলমূল। গো-খাদ্যের দাম বেড়ে যাওয়ায় বর্তমানে গরুটির খাবার বাবদ ব্যয় প্রায় ১ হাজার টাকা। কোরবানি ঈদকে সামনে রেখে তিনি গরুটির দাম হাঁকাচ্ছেন ১২ লাখ টাকা।

রাজবাড়ী সদর উপজেলার মধ্যে ’ভিক্টর’ই আকার-আকৃতি ও ওজনের দিক দিয়ে সবচেয়ে বড় গরু বলে দাবি তার। তিনি বলেন, ভিক্টরকে খুব একটা ঘর থেকে বের করা হতো না। তবে কোরবানি ঈদকে সামনে রেখে এখন ঘর থেকে বের করা হচ্ছে। প্রতিদিনই আশপাশের এলাকা থেকে ভিক্টরকে একনজর দেখার জন্য অনেক মানুষ ভীড় করছেন।

ইউনুছ শেখের স্ত্রী বুলু বেগম বলেন, ভিক্টরকে আমি নিজের সন্তানের মতো যত্ন করে লালন-পালন করেছি। ওকে দিনে দুইবার গোসল করাতে হয়। গোয়াল ঘরটিও দুই বেলা পরিষ্কার করতে হয়। সারাদিনই যত্নের মধ্যে রাখতে হয়। গরুটি বিক্রির কথা চিন্তা করলেই আমার বুকটা ফেটে যায়, কষ্ট লাগে।

এ ব্যাপারে রাজবাড়ী সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. খায়ের উদ্দীন আহমেদ বলেন, কৃষক ইউনুছ শেখের সঙ্গে আমাদের যোগাযোগ রয়েছে। তাকে গরুটির চিকিৎসা ও খাদ্য তালিকাসহ বিভিন্ন পরামর্শ দিয়ে আসছি। ঈদে গরুটিকে বিক্রির ব্যাপারেও তাকে আমরা সহায়তা করব।

সোনালীনিউজ/এনএন

Wordbridge School
Link copied!