• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দুই মাস বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু


হিলি (দিনাজপুর) প্রতিনিধি জুলাই ৫, ২০২২, ০৮:২৬ পিএম
দুই মাস বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

দিনাজপুর : দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দুই মাস বন্ধের পর আবারও পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

মঙ্গলবার (৫ জুলাই) বিকালে ভারত থেকে পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে আসার মধ্য দিয়ে আমদানি কার্যক্রম শুরু হয়। এতে করে বন্দরে ফিরেছে কর্মচাঞ্চল্য এবং ব্যবসায়ীদের মুখে ফুটেছে হাসি।

হিলি সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সহ-সভাপতি আব্দুল আজিজ বলেন, আর মাত্র কয়েকদিন পরেই ঈদুল আজহা। বাজারে দেশীয় পেঁয়াজের দাম বাড়ায় সরকার আইপির অনুমোদন দিলে আজ থেকে দীর্ঘ দুই মাস পর হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। 

বাজারের পেঁয়াজ ব্যবসায়ী মনিরুল ইসলাম বলেন, বর্তমানে দেশি পেঁয়াজের দাম বাড়ায় সরকার গতকাল আইপির অনুমোদন দিলে আজকে থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এতে করে বাজারে পেঁয়াজের দাম কমবে। সাধারণ মানুষের জন্য উপকার হবে।

কয়েকজন আমদানিকারক বলেন, দীর্ঘ দুই মাস পর হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। দেশের কৃষকেরা যেন পেঁয়াজের নায্য দাম পায় তাই গত ৫ মে থেকে সরকার পেঁয়াজের আইপি বন্ধ করে দেয়। তবে পবিত্র ঈদুল আজহা কোরবানির ঈদ উপলক্ষে দেশীয় পেঁয়াজের দাম বৃদ্ধি হওয়ায় ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ায় আজ থেকে আমরা পেঁয়াজ আমদানি শুরু করেছি।

হিলি কাস্টমসের উপ-পরিচালক কামরুল ইসলাম বলেন, দীর্ঘদিন পর হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বৃষ্টির সময় পেঁয়াজ যেন লোড আনলোডে কোনো সমস্যা না হয়। তাই আমরা পানামা কর্তৃপক্ষের সাথে আলোচনা করে পেঁয়াজের জন্য আলাদা একটা সেড করা হয়েছে। 

হিলি পানামা পোর্ট জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, হিলি স্থলবন্দর দিয়ে দীর্ঘ দুই মাস পর পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। পেঁয়াজ একটি পচনশীল দ্রব্য তাই আমরা দ্রুত ছাড়করণ করে থাকি। আজকে প্রথম দিনে হিলি স্থলবন্দর দিয়ে ১২টি ভারতীয় ট্রাকে ২৯৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

সোনালীনিউজ/এনএন

Wordbridge School
Link copied!