• ঢাকা
  • বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯

সৈকতে ভেসে এসেছে শতাধিক মৃত জেলিফিশ


কক্সবাজার প্রতিনিধি আগস্ট ৫, ২০২২, ০৫:০৫ পিএম
সৈকতে ভেসে এসেছে শতাধিক মৃত জেলিফিশ

মৃত জেলিফিশ। ছবি: কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজার  : দুদিনে কক্সবাজার সমুদ্র সৈকতের উপকূলে ভেসে এসেছে প্রায় শতাধিক মৃত অরেলিয়া অরিতা বা জেলিফিশ।গত বুধবার ও বৃহস্পতিবার সৈকতের লাবণী ও সুগন্ধা পয়েন্টে ভেসে এসেছে মৃত শতাধিক জেলিফিশ। আর জেলিফিশের মৃত্যুর কারণ জানতে নমুনা সংগ্রহ করেছে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্ট্রিটিউট। 

ধারণা করা হচ্ছে, জেলেদের জালে আটকা পড়ে এসব জেলিফিশ মারা যাচ্ছে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী পয়েন্ট থেকে শুরু করে কলাতলী পয়েন্ট পর্যন্ত মৃত জেলিফিশের দেখা মিলেছে।

স্থানীয়রা জানিয়েছেন, সমুদ্রের জোয়ারে এসব জেলিফিশ ভেসে আসছে। এসব জেলিফিশ বিষাক্ত।

জেলিফিশের বৈজ্ঞানিক নাম অরেলিয়া অরিতা (Aurelia Aurita)। যা শরীরের কোন অংশে লাগলে চুলকানি হয়ে থাকে।

বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্ট্রিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাঈদ মুহাম্মদ শরীফ জানান, সৈকতে মৃত জেলিফিশ ভেসে আসায় বিষয়টি নজরে এসেছে। তারা সংগ্রহ করেছেন মৃত জেলি ফিশের নমুনা। ধারণা করা হচ্ছে, জেলেদের জালে আটকা পড়ে এসব জেলিফিশের মৃত্যু হচ্ছে। তবে, সমুদ্র দূষণ বা অন্য কোনো কারণ আছে কিনা তা গবেষণায় উঠে আসবে। আর মৃত জেলিফিশ হাতে স্পর্শ না করার পরামর্শ দেন তারা।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজাউল করিম জানান, সৈকতে ভেসে আসা জেলিফিশগুলো থেকে দুর্গন্ধ বের হচ্ছে। যার কারণে পর্যটকদের সমস্যা হচ্ছিল। তাই বৃহস্পতিবার বিকালে  এইসব জেলিফিশ ট্যুরিস্ট পুলিশের উদ্যোগে সরিয়ে নেয়া হয়েছে। 

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System