• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পাটকাঠির কদর বাড়ছে, লাভের মুখ দেখছেন কৃষকরা


ফরিদপুর প্রতিনিধি সেপ্টেম্বর ২১, ২০২২, ০৩:৫৭ পিএম
পাটকাঠির কদর বাড়ছে, লাভের মুখ দেখছেন কৃষকরা

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারীতে পাট কাঠি এবার ভিন্ন সম্ভাবনা নিয়ে এসেছে কৃষকের কাছে। পাটকাঠি কখনো রান্নার জ্বালানি, ঘরের বেড়া তৈরিতে ব্যবহৃত হতো। কিন্তু এখন পাটকাঠির চাহিদা বেড়েছে। তাইতো বোয়ালমারীর কৃষক পাট কাঠিতে আশার আলো দেখছে। 

এক সময় পাটকাঠি অবহেলার পণ্য হলেও বর্তমানে বৈজ্ঞানিক প্রযুক্তির আশীর্বাদে বহু ক্ষেত্রে পাটকাঠির ব্যবহার বেড়েছে। যার ফলে দিন দিন বাড়ছে পাটকাঠির কদর। এতে করে শুধু পাট আঁশ নয়, পাটকাঠিতেও কৃষকরা দেখছেন আশার আলো। সোনালী আঁশের সঙ্গে কদর বেড়েছে পাটকাঠিরও। বাড়ি, পাকা সড়ক, মাঠ-ঘাট যেখানে চোখ যায় সেখানেই চোখে পড়ে পাটকাঠি শুকানো ও রক্ষণাবেক্ষণের কাজ।

উপজেলার বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, পাট কাঠি আগের মতো অবহেলায় ফেলে না রেখে যত্ন করে শুকিয়ে মাচা তৈরি করে রাখছেন বিক্রির জন্য পাট চাষিরা। আবার অনেকেই এখন পাটকাঠির ব্যবসা করে জীবিকা নিবার্হ করছেন। স্থানীয়রা জানান, পাটকাঠি কোথাও আবার পাটখড়ি নামেও পরিচিত। আগে পাটকাঠির ব্যবহার বেশিরভাগ ক্ষেত্রেই ছিল শুধু জ্বালানি হিসেবে। আর কিছু ভালো মানের পাটকাঠি বিভিন্ন জেলায় পানের বরজের আর ঘরের বেড়া তৈরিতে ব্যবহার করা হতো। কিন্তু এখন আর মূল্যহীনভাবে পড়ে থাকে না পাটকাঠি। অনেক কৃষক পাটের দাম খুব একটা ভালো না পেলেও পাটকাঠির দাম দিয়ে ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করেন।

উপজেলার ময়না গ্রামের পাট চাষি হাচান বিশ্বাস বলেন, ‘গত কয়েক বছর আগেও পাটকাঠির তেমন চাহিদা ছিল না। কিন্তু এখন বেশ চাহিদা। দূর দূরান্ত থেকে ব্যবসায়ীরা এসে পাটকাঠি কিনছেন, ভালো দামও দিচ্ছেন। মেপে এক হাত দড়ি দিয়ে এক আটি পাটকাঠি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়। শুধু পাট বিক্রি করেই নয়, এবার পাটকাঠিও আমাদের এলাকায় কৃষকের আশা জাগিয়েছে।

বোয়ালমারী উপজেলা কৃষি কর্মকর্তা প্রীতম হোড় বলেন, বহুমুখী ব্যবহার দিন দিন বাড়ছে পাটকাঠির চাহিদা। ‘পাটকাঠির ছাই বিদেশে রপ্তানি হচ্ছে। তাই ভালো দাম পাওয়া যাচ্ছে। পাটকাঠিকে কেন্দ্র করে উপজেলার বিভিন্ন অঞ্চলে বেশ কিছু কারখানা গড়ে উঠেছে। মিলগুলোতে কাঠের বিকল্প হিসেবে পাটকাঠি ব্যবহার করায় বনভূমি ও পরিবেশ রক্ষায় পাটকাঠি গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এক দিকে সোনালি আঁশ অন্য দিকে পাটকাঠি দুটি মিলে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে পাট চাষে।’

সোনালীনিউজিএসবি/এসআই

Wordbridge School
Link copied!