• ঢাকা
  • শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

জানা গেলো হাঁস-মুরগির কালো ডিম দেওয়ার কারণ


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৬:২১ পিএম
জানা গেলো হাঁস-মুরগির কালো ডিম দেওয়ার কারণ

ঢাকা: ভোলার চরফ্যাশনে হাঁসের কালো ডিম পাড়া নিয়ে নেট দুনিয়ায় ভাইরাল। এরপর থেকেই মানুষের মনে প্রশ্ন জাগতে থাকে কেনো হাঁস-মুরগী কালো ডিম দেয়।  

বাগেরহাটের মোংলাতেও এক গৃহবধূর খামারে একটি হাঁস দুই সপ্তাহ ধরে কালো রঙের ডিম দিচ্ছে। রোববার খবরটি ছড়িয়ে পড়লে উৎসুক জনতা উপচে পড়ে ওই গৃহবধূর খামারে।

খামারি নাজমা বেগম জানান, তিন মাস হলো বাড়িতে খামার করে ৩৫টি হাঁস পালন করছেন। এর মধ্যে একটি হাঁস শনিবার পর্যন্ত ১৪টি কালো রঙের ডিম দিয়েছে। তবে খামারের অন্য হাঁসগুলো সাদা রঙের ডিম দিয়েছে। ওই ডিম প্রতিদিন বাজারে বিক্রি করছেন নাজমা। 

তিনি জানান, ডিমের খোসার রঙ কালো হলে কুসুম অন্য ডিমের মতো। তাতে রঙের কোনো ভিন্নতা নেই।

হাঁস-মুরগি কেন কালো বা ধূসর রঙের ডিম দিচ্ছে তা জানতে চাওয়া হয় বাগেরহাট জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. লুৎফর রহমানের কাছে। 

তিনি জানান, হাঁস বা মুরগি কালো রঙের ডিম দেওয়া স্বাভাবিক ঘটনা। হাঁসের শরীরে ক্যালসিয়ামের সঙ্গে কালো পিগমেন্ট যুক্ত হওয়ার কারণে ডিমের খোসার রঙ্গ কালো হচ্ছে। এছাড়া হাঁস-মুরগি ভিন্ন রঙের ডিম দিতে পারে। হাঁস-মুরগির ডিম সাদা রঙের পাশাপাশি কালো, হালকা সবুজ, হালকা নীল এবং বাদামি রঙেরও পাওয়া যায়। মূলত ক্যালসিয়ামের সঙ্গে যে রঙের পিগমেন্ট যুক্ত হবে সেই রঙের ডিম দেবে হাঁস-মুরগিতে। বাজারে অনেক আগে থেকে বিভিন্ন রঙের ডিম পাওয়া যায়।

সোনালীনিউজ/এম

Wordbridge School