• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
রসিক নির্বাচন

অস্বস্তিতে আ.লীগ, চিন্তামুক্ত জাপা


রংপুর প্রতিনিধি: নভেম্বর ২৯, ২০২২, ০৮:৩৮ পিএম
অস্বস্তিতে আ.লীগ, চিন্তামুক্ত জাপা

রংপুর: রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী নিয়ে দলের বহিষ্কৃত সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা নানান রকম জটিলতার গুঞ্জন ছড়ালেও শেষ পর্যন্ত সমাধান মিলেছে। জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের মনোনীত মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফাকেই সমর্থন দিয়েছেন দলের প্রধান পৃষ্টপোষক ও সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। এতে করে ভেস্তে গেছে রাঙ্গানুসারী আরেক বহিষ্কৃত সাবেক ভাইস চেয়ারম্যান একেএম আব্দুর রউফ মানিকের লাঙ্গল নিয়ে প্রার্থী হবার স্বপ্ন।

রওশন এরশাদের দেশে ফেরা আর জিএম কাদেরের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আদেশ স্থগিত হওয়ার সঙ্গে সঙ্গে কেন্দ্র থেকে তৃণমূলে বিভেদ ভুলে ঐক্যে ফেরার ইঙ্গিতে এখন রংপুরে প্রার্থী নিয়ে চিন্তামুক্ত জাতীয় পার্টির নেতাকর্মীরা। এতে মেয়র প্রার্থী মোস্তফাও রয়েছেন বেশ ফুরফুরে মেজাজে। তবে বহিষ্কৃত সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা পড়েছেন ইমেজ সংকটে। যদিও রওশন এরশাদ দেশে ফেরার পর এখন পর্যন্ত মুখ খুলেননি জাতীয় সংসদের বিরোধী দলীয় এই চীফ হুইপ।

এদিকে রংপুর নগরীতে আওয়ামী লীগের হাফডজন মনোনয়ন প্রত্যাশীকে হতাশ করে চমক দেখিয়েছেন হোসনে আরা লুৎফা ডালিয়া। আলোচনায় না থেকেও দল থেকে মেয়র প্রার্থী হিসেবে মনোনীত হয়ে তিনি শুনিয়েছেন আশার বাণী। দলের সবাইকে নিয়ে নৌকার বিজয় নিশ্চিতের মাধ্যমে রংপুর সিটিতে নতুন চমক দেখাতে চান সাবেক এই সংসদ সদস্য।

তবে তার আত্মবিশ্বাসের কাঁটা হয়ে দাঁড়িয়েছে স্বতন্ত্র বেশে নির্বাচনে অংশ নেয়া দলের দুই বিদ্রোহী প্রার্থী। এতে করে জাতীয় পার্টির একক প্রার্থীর বিরুদ্ধে লড়াই করার হিসেব-নিকেশ কষতে কিছুটা অস্বস্তিতে রয়েছে আওয়ামী লীগ।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বেলা আড়াইটার দিকে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেনের কাছে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন জমা করেছেন অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া। এসময় তার সঙ্গে মনোনয়নবঞ্চিত জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারাও উপস্থিত ছিলেন। তবে দলীয় সিদ্ধান্ত অমান্য করে স্বতন্ত্র হিসেবে (বিদ্রোহী) মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবু ও কোতোয়ালী থানা আওয়ামী লীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলন মনোনয়নও জমা দিয়েছেন।

এর আগে দুপুর সাড়ে ১২টার দিকে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

এসময় তার সঙ্গে থাকা দলের নেতাকর্মীরা ছিলেন উৎফুল্ল মেজাজে। তবে মনোনয়নপত্র সংগ্রহ করলেও জমা দেননি জাতীয় পার্টির বহিস্কৃত নেতা ও সাবেক পৌর মেয়র একেএম আব্দুর রউফ মানিক। এছাড়া মনোনয়ন জমা করেননি জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এমএ মজিদ ও জামায়াতে ইসলামীর রংপুর মহানগরের সাবেক আমীর অধ্যাপক মাহবুবার রহমান বেলাল।

এদিকে, মনোনয়ন জমা দিয়ে হোসনে আরা লুৎফা ডালিয়া বলেন, রংপুরের মানুষ নৌকা মার্কায় ভোট দিতে উদগ্রীব হয়ে আছেন। ২৭ ডিসেম্বর হবে নৌকা মার্কার বিজয়ের দিন। রংপুরবাসী এদিন বিজয় ছিনিয়ে আনবে। রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ। তাদের সবার সহযোগিতা, সাধারণ মানুষের দোয়া এবং সমর্থন নিয়ে এবার নৌকা মার্কার জয় হবে ইনশাআল্লাহ।

বিদ্রোহী হিসেবে অপর প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার বিষয়ে ডালিয়া বলেন, এ বিষয়ে এখনি কিছু বলার নেই। সময় এখনও আছে। শেষ পর্যন্ত তারা নাও থাকতে পারেন। বিষয়টি কেন্দ্র অবগত আছে। এ বিষয়ে কেন্দ্র ব্যবস্থা নেবে।

অন্যদিকে মনোনয়ন জমার পর জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, রংপুরের মানুষ অতীতে যেমন সিদ্ধান্ত নিতে ভুল করেনি তেমনি এবারও ভুল করবে না। অসমাপ্ত কাজগুলো সম্পূর্ণ করতে আবারও লাঙল প্রতীকে ভোট দিয়ে আমাকে জনগণ জয়যুক্ত করবে বলে আমার বিশ্বাস। ইভিএম নিয়ে বাইরের কেউ যেন কোনো কারসাজি করতে না পারে সেজন্য নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সজাগ থাকারও আহ্বান জানান সাবেক এই মেয়র।

অপরদিকে রসিক নির্বাচনে অংশ না নেওয়ার কথা আগেই জানিয়েছে বিএনপি। মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করে দলের অবস্থান তুলে ধরেন মেয়র প্রার্থী হিসেবে প্রচার-প্রচারণা চালানো বিএনপি নেতা কাওছার জামান বাবলা। 
লিখিত বক্তব্যে তিনি বলেন, রংপুর সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি গ্রহণ করেছিলাম। রংপুরের সাধারণ জনগন ও দলীয় নেতাকর্মীদের পক্ষ থেকে আমাকে নির্বাচনে অংশগ্রহণের জন্য চাপও দেয়া হচ্ছিলো। কিন্তু জাতীয়তাবাদী দল (বিএনপি) এই নির্বাচন বর্জন করায় এবং দলের পক্ষ থেকে আমাকে অনুমতি না দেয়াতে নির্বাচনে মেয়র পদে অংশগ্রহণ করা সম্ভব হচ্ছে না। এজন্য আমি সম্মানিত ভোটার ও দলীয় নেতা-কর্মীদের কাছে দুঃখ প্রকাশ করছি।

নির্বাচন থেকে সরে আসার সিদ্ধান্তের কথা জানিয়েছে জামায়াতে ইসলামীর রংপুর মহানগরের সাবেক আমীর ও কেন্দ্রীয় সদস্য অধ্যাপক মাহবুবুর রহমান বেলাল। এতদিন প্রচার প্রচারণা চালালেও শেষ পর্যন্ত তিনিও মনোনয়ন জমা দেননি। এ ব্যাপারে রংপুর মহানগর জামায়াতে ইসলামীর বর্তমান আমির এটিএম আজম খান জানান, স্বতন্ত্র হিসেবে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সাবেক মহানগর আমির মাহবুবার রহমান বেলাল প্রচার প্রচারণা চালিয়েছিলেন এবং মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। কিন্তু দলের কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত হয়েছে এই নির্বাচনে অংশ না নেওয়ার। এ কারণে আমাদের প্রার্থীকে সরে দাঁড়াতে হয়েছে।

মঙ্গলবার মনোনয়ন দাখিলের শেষ দিন বিকেল চারটা পর্যন্ত নির্বাচনে অংশ নিতে মেয়র পদে ১০ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৯৮ জনসহ সর্বমোট ২৭৭ জন প্রার্থী মনোনয়ন জমা করেছেন।

মেয়র পদে ১৩ জন মনোয়নপত্র সংগ্রহ করলেও জমা করেছেন জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামীলীগ মনোনীত অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, জাসদের শফিয়ার রহমান, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম, স্বতন্ত্র প্রার্থী লতিফুর রহমান মিলন, মেহেদী হাসান বনি, আবু রায়হান ও আতাউর জামান বাবু।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন জানান, মঙ্গলবার শেষ দিনে মেয়র পদে ১০ জনসহ ২৭৭ প্রার্থী মনোনয়ন জমা করেছেন। এদের মধ্যে ১১টি সংরক্ষিত আসনের বিপরীতে ৬৯ জন কাউন্সিলর প্রার্থী এবং ৩৩ সাধারণ আসনের বিপরীতে ১৯৮ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়ন জমা করেছেন।

প্রসঙ্গত, এবার তৃতীয় বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। প্রতীক বরাদ্দ দেওয়া হবে পরের দিন ৯ ডিসেম্বর। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা ১৭ দিন প্রচার-প্রচারণার সুযোগ পাবেন। ২৭ ডিসেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এক টানা ভোটগ্রহণ করা হবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!