• ঢাকা
  • রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

এবার কুবি শিক্ষার্থীরা তৈরি করলেন রোবট ‍‍`নিকো‍‍`


কুমিল্লা প্রতিনিধি  ডিসেম্বর ৭, ২০২২, ০৩:০৪ পিএম
এবার কুবি শিক্ষার্থীরা তৈরি করলেন রোবট ‍‍`নিকো‍‍`

কুমিল্লা: কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের উদ্যোগে এবং কুমিল্লা জেলা প্রশাসনের অর্থায়নে এবার রোবট নিকো তৈরি করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) এক দল তরুণ শিক্ষার্থী। তাদের দলের নাম কোয়ান্টা রোবোটিক্স টিম।

রোবটটি তৈরি করতে টিম লিডার হিসেবে কাজ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১০ম ব্যাচের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সঞ্জিত মণ্ডল। হেড প্রোগ্রামার হিসেবে কাজ করেছেন আইসিটি বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থী জুয়েল নাথ। এছাড়াও রোবটটি তৈরিতে কাজ করেছেন আইসিটি বিভাগের অনিক চক্রবর্তী, তাওসীফ বিন পারভেজ, মহিউদ্দিন খান মাহিন।

জানা যায়, দীর্ঘ ১ বছর পরিশ্রম করে ‘নিকো’ নামে একটি রোবট তৈরি করেছে কুবি কোয়ান্টা রোবোটিক্স টিম। নিকোলাস টেসলার নাম থেকে নিকো শব্দটি নিয়ে তারা তাদের রোবটের নাম দিয়েছেন ‘নিকো’। এটি তাদের তৃতীয় রোবট। এটিকে থ্রিডি প্রিন্টেড রাসবেরি পাই বেইজ কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন বাংলাদেশের সর্বাধুনিক মানব রোবট বলে মনে করেন তারা।

রোবটটি তৈরিতে ব্যবহার করা হয়েছে নিকো ভার্শন ১.০, স্পিড ১.৫ গিগাহার্জ, সিক্সটি ফোর বিট কোয়ার্ড কোর এআরএম প্রসেসর, ৮ গিগাবাইট র‍্যাম,১২০ গিগাবাইট রম। ২৯ টি শক্তিশালী সার্ভো মোটর ব্যবহার করা হয়েছে বিভিন্ন প্রকার বডি পার্টস মুভমেন্ট এর জন্য, চলার জন্য ব্যবহার করা হয়েছে হাই টর্কের ডিসি মোটর। এছাড়া পরিচালনা করার জন্য রয়েছে সেভেন ইঞ্চি রাসবেরি পাই টার্চ ডিসপ্লে। এটি কোনো প্রকার তার সংযোগ ছাড়াই সরাসরি রোবটের সাথে কথা বলে রোবটটিকে নিয়ন্ত্রণ করতে পারে।

কোয়ান্টা রোবোটিক্স টিমের লিডার সঞ্জিত মন্ডল বলেন, রোবটটিকে কর্মক্ষেত্রে যেকোন কাজে ব্যবহার করা যাবে। মানুষের মতোই যেকোনো কাজ করতে সক্ষম আমাদের এই রোবটটি। রোবটটিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহারের কারণে মানুষের মতই কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করতে পারবে এবং এক চার্জেই প্রায় সাড়ে ছয় ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম আমাদের এই রোবটটি।

তিনি আরো বলেন, বাংলাদেশে এমন ধরনের রোবট সর্বপ্রথম উদ্ভাবন করা হয়েছে কুমিল্লা জেলা প্রশাসনের নির্মিত ফ্যাভ ল্যাবে। আমাদের টিম কোয়ার্টার রোবোটিক্স পূর্বে আরো দুইটি রোবট তৈরি করেছিল। রোবট নিকো আমাদের নির্মিত তৃতীয় রোবট যেটি বাংলাদেশের সবচাইতে এডভান্স রোবট। এর পূর্বে বাংলাদেশ আগে কখনই ফুল থ্রিডি প্রিন্টেড রাসবেরি পাই বেইস কোন রোবট তৈরি হয়নি।

সোনালীনিউজ/এম
 

Wordbridge School