• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফরিদপুরে বরই চাষ করে স্বাবলম্বী কৃষক 


ফরিদপুর প্রতিনিধি জানুয়ারি ১৭, ২০২৩, ১১:৫২ এএম
ফরিদপুরে বরই চাষ করে স্বাবলম্বী কৃষক 

ফরিদপুর: ফরিদপুর সালথা উপজেলার বরই চাষে স্বাবলম্বী হয়েছেন শাহাজাহান মোল্লা (৫৫) নামের এক কৃষক। তিনি সালথা উপজেলার বড় খারদিয়া গ্রামের বাসিন্দা। হতাশ ও দারিদ্র্যের কারণে মানবতার জীবন যাপন করনে শাহাজাহান মোল্লা। এক বন্ধুর পরামর্শে ৩০ হাজার টাকা খরচ করে ৩০ শতাংশে বরই চাষ করে। শুরুতেই তিনি আয় করেন পঞ্চাশ হাজার টাকা। এরপর পিছু ফিরে তাকাতে হয়নি তাকে। তার এই বরই চাষের সফলতা দেখে অনেকেই আগ্রহী হয়ে উঠেছেন।

সরেজমিনে সোমবার (১৬ জানুয়ারি) বরই বাগানে দেখা গেছে, বাগানের ৩০ শতক জমিতে রোদের মধ্যে চিকচিক করছে বরই। কিছু কিছু ডাল ফলের ভারে নুয়ে পড়েছে। প্রতি গাছে প্রায় ১৫-২০ কেজি করে বরই ধরেছে।

জানা যায়, ২০২২ সালে ব্যক্তিগত ভাবে বরই চাষ শুরু করে সফলতা পেয়েছেন কৃষক শাহাজাহান মোল্লা। তিনি বর্তমানে ৩০ শতাংশ জমিতে কাস্মীরী, ভারত সুন্দরী,  বল সুন্দরী, জাতের বরই চাষ করে লাভবান হয়েছেন। বাজারে এই জাতের বরইয়ের চাহিদা ও দাম বেশ ভালো। বরই চাষ করে এরই মধ্যে তিনি এলাকায় চমক সৃষ্টি করেছেন। অনেকেই তার কাছে বরই চাষের পরামর্শ নিতে আসেন।

কৃষিবিদ নামে খ্যাত মজিবুর রহমান জানান, বরই চাষি ইউনুসকে শুরু থেকেই আমি বিভিন্নভাবে সহযোগিতা করছি। 

বরই চাষি শাহাজাহান মোল্লা বলেন, স্থানীয়  এক লোকের সাথে কথা বলে বরই চাষ শুরু করি। ২০২২ সালে অল্প কয়েকদিনে পঞ্চাশ হাজার টাকার বরই বিক্রি করি। জমির বরই আমি একাই দেখা শোনা করি। এবার ফলন আরো বেশি হয়েছে। আশা করছি এবার ১ লক্ষ টাকা বিক্রি হয়ে।

শাহাজাহান মোল্লা আরো বলেন, ‘এ ব্যাপারে কৃষি বিভাগের কর্মকর্তাদের কোনো পরামর্শ বা সহায়তা পাইনি। তাঁরা পরামর্শ দিলে বাগানকে রোগবালাই থেকে রক্ষা করে ক্ষতি কমিয়ে আনতে পারতাম।

সোনালীনিউজ/এস/এসআই

Wordbridge School
Link copied!