• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

হিলি স্থলবন্দর দিয়ে কমেছে আমদানি-রপ্তানি বাণিজ্য


হিলি প্রতিনিধি জানুয়ারি ২৮, ২০২৩, ০৮:০০ পিএম
হিলি স্থলবন্দর দিয়ে কমেছে আমদানি-রপ্তানি বাণিজ্য

হিলি : ডলার সংকটের কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কমেছে আমদানি-রপ্তানি বাণিজ্য। গত কয়েক মাসের তুলনায় আমদানি নেমে এসেছে অর্ধেকে। ফলে আহরন হচ্ছে না সরকারের বেধে দেওয়া রাজস্ব। গেল ছয় মাসে রাজস্ব ঘাটতির পরিমাণ ৮৬ কোটি ৯৩ লক্ষ টাকা। এদিকে এলসি না হওয়ার কারণে পন্য আমদানি করতে না পারায় ব্যবসা বানিজ্য কমে যাচ্ছে বলছেন আমদানিকারকরা। অপরদিকে বন্দরে কাজকর্ম না থাকায় কষ্টে জীবনযাপন করছেন বন্দর কর্মরত শ্রমিকেরা।

হিলি স্থলবন্দরের আমদানি রপ্তানিকারক গ্রুপের সহ-সভাপতি শাহিনুর রেজা শাহিন বলেন, বাংলাদেশের দ্বিতীয় বন্দর দিনাজপুরের হিলি স্থলবন্দর। এবন্দর দিয়ে প্রতিদিন চাল, গম, ভুট্টা, পাথর, টিটাগুড়, গমের ভুসি, ভুট্টার বীজ, আদা, রসুন, মিক্সার মেশিনসহ বিভিন্ন পণ্য আমদানি হয়ে থাকে। তবে বর্তমানে ডলারের সংকটের কারণে ভারত থেকে কমেছে সব ধরনের পণ্য আমদানি।

আমদানিকারক আমিনুল ইসলাম পলাশ বলেন, গেল কয়েকমাস আগেও হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন ২শ থেকে আড়াইশটি ভারতীয় পণ্যবাহী ট্রাক বন্দরে প্রবেশ করলেও এখন তা নেমে এসেছে অর্ধেকে। বর্তমানে প্রবেশ করছে ৫০ থেকে ১০০ টি ট্রাক। এলসি না হওয়ার কারণে পন্য আমদানি করতে না পারায় ব্যবসা বানিজ্য কমে যাচ্ছে ।এতে করে আমরা চাহিদা মত পাথর পার্টিদের দিতে পারছিনা। বিধায় তারা আমাদের বকেয়া টাকাও দিচ্ছে না। আমরা বিভিন্নভাবে ক্ষতিগোস্ত হচ্ছি।

আমদানিকারক সাইফুল ইসলাম মিন্টু বলেন, করোনার প্রভাব ও রাশিয়া ইউকেন যুদ্ধের কারনে আমদানির্ প্তানি কমে গেছে। এছাড়াও রাস্তাঘাটগুলো প্রশস্ত না হওয়ায় যানজটের কারণে আমদানি রপ্তানি ব্যাহত হচ্ছে। আবার ভারতে জটিলতার কারণে কিছু পন্য গম ,ভুট্রা আমদানি বন্ধ রয়েছে। যানজট নিরসনে রাস্তাঘাট প্রশস্ত ও এলসি করতে পারলে আমদানি-রপ্তানি আবার স্বাভাবিক গতি পাবে। আর সরকারও রাজস্ব পাবে।

পানামাপোর্ট জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, ডলার সংকটসহ মুল্যবৃদ্ধির প্রভাব পড়েছে আমদানি-রপ্তানির উপর। ফলে কমেছে পন্য আমদানি-রপ্তানি। এতে করে বন্দরে কর্মরত শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছে ফেব্রুয়ারীতে আমদানি রপ্তানি বাড়লে বন্দরের যেমন দৈনদিন আয় বাড়বে তেমনি সরকারও রাজস্ব বেশি পাবে।

হিলি কাষ্টস সুত্রে, চলতি অর্থ বছরের ৬ মাসে হিলি স্থলবন্দরে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা ছিল ৩০০ কোটি ৬ লাখ টাকা। আর প্রথম ৬ মাসে সরকার রাজস্ব পেয়েছে ২১৩ কোটি ১৩ লাখ টাকা। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!