• ঢাকা
  • রবিবার, ০৬ ডিসেম্বর, ২০২০, ২২ অগ্রহায়ণ ১৪২৭
Sonalinews.com

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ আটকে গেল!


আদালত প্রতিবেদক নভেম্বর ১৬, ২০২০, ০৮:৫৫ পিএম
প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ আটকে গেল!

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে কোটা বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। 

সোমবার (১৬ নভেম্বর) চাকরি প্রত্যাশী মো. তারেক রহমানের পক্ষে হাইকোর্টে রিট দায়েন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া।

রিট আবেদনে বলা হয়েছে, গত ১৮ অক্টোবর প্রাথমিক শিক্ষা অধিদফতর কর্তৃক নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের পর গণমাধ্যম  থেকে জানা  গেছে  যে, শিক্ষা উন্নয়ন প্রকল্প-৪ (পিইডিপি) এর আওতায় প্রাথমিক বিদ্যালয়ে ৩৫ হাজারের বেশি সহকারী শিক্ষক নেয়া হবে। কিন্তু ২০১৮ সালের ৪ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে কোটা প্রথা বাতিল করা হয়। 

পরবর্তীতে উদ্দেশ্যমূলকভাবে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর ২০১৯ সালের ৪ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করে ৬০ শতাংশ নারী, ২০ শতাংশ পোষ্য কোটা, আর পুরুষ প্রার্থীদের জন্য ২০ শতাংশ  কোটা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে। তারা তাদের নিজেদের স্বার্থে ওই প্রজ্ঞাপনের অষ্টম অনুচ্ছেদে বিষয়টি উল্লেখ করে, যা জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০১৮ সালের ৪ জুলাই কোটা বাতিল সংক্রান্ত পরিপত্র এবং সংবিধানের ২৭, ২৯ ও ৩১ অনুচ্ছেদের পরিপন্থী।

রিটে মন্ত্রীপরিষদ সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে। শিগগিরই এই রিটের ওপর শুনানি হবে বলেও তিনি জানান।

তবে, এ রিটের কারণে সহকারী শিক্ষক নিয়োগ আটকে গেল কিনা, সেটা জানা যাবে রিট শুনানির পর।

সোনালীনিউজ/এইচএন

Sonali IT Pharmacy Managment System